রাজশাহী থেকে বাস চলাচল স্বাভাবিক

স্টাফ রিপোর্টার: রাজশাহী থেকে সব রুটে বাস চলাচল শুরু হয়েছে। পরিবহণ শ্রমিকদের ডাকা ধর্মঘটের তিনদিনের মাথায় রাজশাহী থেকে সব রুটে বাস চলাচল স্বাভাবিক বলে রাজশাহী মোটর শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে জানানো হয়।

আজ বুধবার (২০ নভেম্বর) সকাল ১০ টায় রাজশাহী বাস টার্মিনালে এমন ঘোষণা দেন মোটরশ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন চৌধুরী।

তিনি বলেন, ‘আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। কিছু পরিবহন মালিক সরকারকে বেকায়দায় ফেলে পরিস্থিতি ঘোলাটে করতে চায়। কিন্তু মোটরশ্রমিক ইউনিয়ন তা হতে দেবে না।’

মাহাতাব চৌধুরী বিটিসি নিউজকে বলেন, যে মালিক বা শ্রমিক বাস চালাবে না তার বাস একেবারে বন্ধ হয়ে যাবে। আর কোনদিন সে বাসের সিরিয়াল দেয়া হবে না। সিরিয়ালের তালিকা থেকে ওই সব বাস বাতিল করা হবে বলে হুঁশিয়ারি করে দেন এই শ্রমিক নেতা। এসময় শ্রমিকদের কাজে যোগ দেওয়ার আহ্বান জানান তিনি।

সরেজমিনে রাজশাহী বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, বিভিন্ন রুটে বাস চলাচল করছে। বুধবার সকাল থেকেই ঢাকা, রংপুর, বগুড়া, পাবনা, নাটোর চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁর উদ্দেশ্যে বাস ছেড়ে গেছে। যাত্রীরাও বেশ স্বস্তির সাথে গন্তব্যে যেতে সক্ষম হচ্ছেন।

এছাড়া গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭ টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত বাস টার্মিনালে অবস্থান করে দেখা যায়, স্বাভাবিকভাবেই বাস শ্রমিকরা যাত্রী ডাকছেন। ঢাকা, কুষ্টিয়া, পাবনা নাটোরসহ বিভিন্ন জেলার উদ্দেশ্যে বাস ছেড়ে যাচ্ছে।

নতুন পরিবহন আইনের ২৫ হাজার টাকা জরিমানা ও পাঁচ বছরের সাজার সংশোধনের দাবিতে ধর্মঘট শুরু করে বাস মালিক সমিতি। শুরুতে বাস মালিক সমিতি ধর্মঘটের ডাক দিলেও ট্রাক মালিকরাও এতে একাত্মতা পোষণ করে ট্রাক চলাচল বন্ধ করে দেয়। বন্ধ হয়ে যায় বাস-ট্রাক-লরি চলাচল। যদিও এই কর্মবিরতি দেশের বিভিন্ন জায়গায় চলছে। এরমধ্যে রাজশাহী থেকে সব রুটে বাস চলাচলের এমন ঘোষণা আসলো।

তবে নতুন পরিবহন আইন কার্যকরের পর থেকে সাজা ও জরিমানার অর্থ নিয়ে বাস মালিক এবং পরিবহন শ্রমিকরা দোটানায় আছেন বলে জানান এক বাসচালক।

রাজশাহী থেকে কুষ্টিয়ার উদ্দেশ্যে ছেড়ে যাওয়া তুহিন পরিবহনের চালক আলমগীর হোসেন বিটিসি নিউজকে বলেন, সড়কে চলা অনেক বাসের ফিটনেস নিয়ে প্রশ্ন আছে। তাই সড়কে নামলে জেল-জরিমানার ভয় তো রয়েছেই। এ জন্য এখন অনেক পরিবহন মালিক তাদের বাস চালাচ্ছেন, আবার অনেকে বন্ধও রেখেছেন। তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

বাস চলাচল শুরু হওয়ায় যাত্রীদের মাঝে স্বস্তি ফিরলেও তুলনামূলক কম বাস চলাচল করায় কিছুটা দুর্ভোগও পরিলক্ষিত হয়েছে। সড়কে  ফিটনেসবিহীন বাস কম চলাচল করায় এমনটা হচ্ছে। ফিটনেস আছে এমন বাসের সংখ্যা খুব কম। ফলে রাজশাহীতে বাস ধর্মঘট না থাকলেও দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

এদিকে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) বলছে, পরীক্ষা-নিরীক্ষা ছাড়া কোনোভাবে যানবাহনের ফিটনেস সার্টিফিকেট দেওয়া হচ্ছে না। ড্রাইভিং লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে লিখিত ও ব্যবহারিক পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

বিআরটিএ’র রাজশাহী অফিসের সহকারী পরিচালক প্রকৌশলী এএসএম কামরুল হাসান বিটিসি নিউজকে বলেন, ‘নতুন আইন বাস্তবায়নের ব্যাপারে আমরা কঠোর অবস্থানে আছি। আমাদের পক্ষ থেকে বিষয়টি মনিটরিংও করা হচ্ছে। নিয়মিতভাবে মোবাইল কোর্টের অভিযান চলছে।’

এছাড়া কোথাও কোনো অনিয়ম চোখে পড়লে সরাসরি বিআরটিএ অফিসে অভিযোগ দেয়ার অনুরোধ জানান তিনি।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর স্টাফ রিপোর্টার আমানুল্লাহ আমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.