রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ রুটে বাস চলাচল বন্ধ, চরম দুর্ভোগে যাত্রীরা

নিজস্ব প্রতিবেদকঃ রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের একক সিদ্ধান্তে বাসচলাচলে নিয়ম-কানুন পরিবর্তন করায় রাজশাহী টু চাঁপাইনবাবগঞ্জ রুটে বাসচলাচল বন্ধ রাখা হয়েছে। রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের অধীন এ রুটে চলাচলকারী বাসগুলো রাজশাহী-বালিয়াঘাট্রা পর্যন্ত চলাচল করলেও চাঁপাইনবাবগঞ্জ জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের অধীনে চলাচলকারী গেটলক, মহানন্দা ও লোকাল সার্ভিসের সকল বাস বন্ধ রাখা হয়েছে। ফলে যাত্রীরা পড়ে চরম দুর্ভোগে।
চাঁপাইনবাবগঞ্জ জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক ইয়াহিয়া বিশ্বাস জানান, ‘রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ সড়ক পরিবহন মালিক গ্রুপের পূর্বের সিদ্ধান্ত মোতাবেক এ রুটে চলাচলকারী কোনো বাস কোনো কারণ ছাড়াই যদি দেরি করে চেকপোস্টে পৌঁছে তাহলে শাস্তি হিসেবে ওই গাড়িটি পরের দিন কোনো ট্রিপ পাবে না অর্থাৎ বন্ধ থাকবে।
প্রায় ৪ বছর ধরে এ নিয়ম চলে আসছে। কিন্তু চাঁপাইনবাবগঞ্জ মালিক গ্রুপের সাথে কোনো আলোচনা ছাড়াই হঠাৎ করে রাজশাহী সড়ক পরিবহন গ্রুপ একক সিদ্ধান্তে সে নিয়ম বাতিল করে লোকাল বাসের জন্য প্রতি মিনিট ৩০ টাকা, গেটলক, মহানন্দা, সোনামসজিদ মেইল চেইন প্রতি মিনিট ৫০ টাকা জরিমানা নির্ধারণ করে গত ১৪ মে চাঁপাইনবাবগঞ্জ সড়ক পরিবহন মালিক গ্রুপকে চিঠি দিয়ে জানিয়ে দেয়।
আমরাও গত ১৫ মে সে চিঠির জবাবে পূর্বের সিদ্ধান্ত বহাল রাখার কথা উল্লেখ করে জানিয়েছি নতুন কোনো সিদ্ধান্ত নিতে হলে উভয় পক্ষের মধ্যে আলোচনা করে কার্যকর করতে হবে।’ ইয়াহিয়া বিশ্বাস বলেন-‘আমরা তাতেও রাজি ছিলাম, কিন্তু এ আইন শুধু চাঁপাইনবাবগঞ্জের বাসের জন্য, রাজশাহীর বাসের নয়।
কাজেই আমাদের গাড়িতে বিলম্ব ফি দিতে রাজি না হওয়ায় তারা আমাদের গাড়ি আঁটকে রাখে পরবর্তীতে ফাঁকা গাড়ি ফেরৎ পাঠায়। তাই বাস বন্ধ রাখা হয়েছে। প্রয়োজনে রাস্তায় নামা হবে এবং সকল প্রকার যানবাহন বন্ধ করে দেওয়া হবে।’ সৃষ্ট সমস্যা সমাধানে প্রশাসনিকভাবে ব্যবস্থা নিতে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক বরাবর চিঠি দেওয়া হয়েছে বলেও জানান তিনি।
অপর দিকে রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের সাধারণ সম্পাদক অধ্যাপক মো. মুনজুর রহমান পিটার জানান, নির্ধারিত চেকপোস্টে যাত্রী নিয়ে গাড়ি পৌঁছাতে বিলম্বের কারণে পরের দিন গাড়ি বন্ধ না করে এর আগের সিদ্ধান্ত বিলম্ব ফি চালু হলেই উভয়পক্ষই লাভবান হবে, তাই আমরা এটা করে চাঁপাইনবাবগঞ্জ মালিক গ্রুপকে জানিয়ে দিয়েছি।
বাসচলাচলে সৃষ্ট সমস্যার সমাধান হবে কি না জানতে চাইলে তিনি বলেন-অচিরেই আমরা উভয় জেলার নেতৃবৃন্দ বসে সমস্যার সমাধান করবো।এদিকে লোকাল, মহানন্দা, গেটলক ও সোনামসজিদ থেকে গৌড় স্পেশাল বন্ধ থাকায় যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছেন। কেউ ট্রেনে অথবা অটো রিকশায় বালিয়াঘাট্রা কিংবা গোদাগাড়ী গিয়ে বাসযোগে রাজশাহী যাতায়াত করছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.