রাজশাহী কলেজে জেল হত্যা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক: কিছু বিপথগামী সেনাবাহিনীর কর্মকর্তাগন ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর ৩ নভেম্বর তার ঘনিষ্ঠ চার সহকর্মী সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম মনসুর আলী ও এএইচএম কামারুজ্জামানকে কারাগারে নির্মমভাবে হত্যা করা হয়। জাতীয় চার নেতা হত্যার দিনটি ‘জেল হত্যা দিবস’ হিসেবে পালিত হয়। দিবসটি উপলক্ষ্যে রাজশাহী কলেজ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।
কর্মসূচির অংশ হিসাবে রোববার (৫ নভেম্বর) ইতিহাস বিভাগের আয়োজনে সকাল ১১টায় কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ শাহ তৈয়বুর রহমান চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান ও শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ। শুরুতে ইতিহাস বিভাগের প্রভাষক জনাব লিটন কুমার সরকারের ব্যবস্থাপনায় দিবসটি উপলক্ষ্যে একটি বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।
অনুষ্ঠানের মুখ্য আলোচক ছিলেন ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক জনাব মো: আল আমীন হক। এ ছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন কলেজের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রাধান, শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীবৃন্দ।
প্রধান অতিথির বক্তব্যে কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক জাতীয় চার নেতার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন- মুক্তিযুদ্ধকে সংগঠিত করে দেশকে স্বাধীন করার ক্ষেত্রে এই চার নেতার ভ‚মিকা চিরস্মরণীয়।
বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা তাঁদের ত্যাগ ও আদর্শের জন্য এ দেশের জনগণের মনে স্থায়ী জায়গা করে নিয়েছেন।
জাতীয় চার নেতার আদর্শ, দেশপ্রেম ও সর্বোচ্চ আত্মত্যাগে অনুপ্রাণিত হওয়ার জন্য তিনি উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান। আলোচনা সভাটি সঞ্চালনা করেন ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মো: আনিসুজ্জামান।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জি, এম হাসান-ইসালাম (বাবুল) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.