রাজশাহীর স্কুলগুলোতে ৬০ লক্ষ নতুন বই

স্টাফ রিপোর্টার: নতুন বছর আসতে বাকি মাত্র আর ২৩ দিন। পূর্বপ্রস্তুতিও ভালভাবে নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। নতুন বছরে নতুন বই। দেশজুড়ে শিক্ষার্থীদের মাঝে যেন আনন্দের বন্যা। ইতোমধ্যে শিক্ষা অফিসগুলো এর প্রস্তুতি নিতে শুরু করেছে। বিদ্যালয়গুলোতে পৌঁছে যেতে শুরু করেছে নতুন বই। বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হবে নতুন বই।

এবার পর্যায় ক্রমে রাজশাহী জেলায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ৬০ লক্ষ এর বেশী বই বিতরণ করা হবে। বছরের প্রথমদিনেই শিক্ষার্থীরা যেনো সব নতুন বই হাতে পায় সেই লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছেন শিক্ষা অফিসগুলো।

গত বুধবার রাজশাহী মহানগরীর গর্ভমেন্ট ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয় থেকে কারিগরি শিক্ষাবোর্ডের আওতাধীন রাজশাহী জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নতুন বই বিতরণ করা হয়েছে। নতুন বই নিতে এসেছিলেন রাজশাহীর পবা উপজেলার নওহাটা বিজ্ঞান ও প্রযুক্তি (ভো.) বিদ্যালয়ের অফিস সহকারী মাসুদ রানা। বই বুঝে নিতে বেশ কর্মব্যস্ত তিনি।

দুপুরে কাজের ফাঁকে অফিস সহকারী মাসুদ রানা বিটিসি নিউজকে বলেন, ‘সেই সক্কালে আলচি। এখনো বই বুঝি নিতি পারিচ্চি না। খিদায় পেট চু চু করিত্তে। বই নিয়ে যাতি বিকাল লাগবি মনে হয়। ছাত্র-ছাত্রীর হাতে নতুন বই তুলে দিতেই বই নিতে আলচি।’

কাছে দাঁড়িয়ে ছিলেন নওহাটা বিজ্ঞান ও প্রযুক্তি (ভো.) বিদ্যালয়ের সুপারিনটেনডেন্ট আব্দুল হান্নান চৌধুরী। তিনি জানান, নতুন বছরে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়াটা বর্তমান সরকারের অন্যতম সফলতা। এই সফলতা জাতিকে আরো বেশি সামনে এগিয়ে নিয়ে যেতে সহযোগিতা করবে।

সুপারিনটেনডেন্ট আব্দুল হান্নান চৌধুরী আরো বিটিসি নিউজকে বলেন, রাজশাহী জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ নাসির উদ্দিন একজন দক্ষ মানুষ। তার এ দক্ষতায় নতুন বছর শুরু হওয়ার আগেই নতুন বইগুলো বিদ্যালয়গুলোতে পৌঁছে গেছে। এটা একটি কষ্টসাধ্য কাজ।

তিনি বলেন, আমার শিক্ষা প্রতিষ্ঠান নওহাটা বিজ্ঞান ও প্রযুক্তি (ভো.) বিদ্যালয়ের ৪০০ জন শিক্ষার্থী। এসব শিক্ষার্থীর জন্য ৭ হাজার ২০০ বইয়ের চাহিদা আছে। প্রায় সব নতুন বই ইতোমধ্যে তিনি পেয়েছেন। সামান্য কিছু সংখ্যক বই পাওয়া যায়নি। আশা করছি আগামী কয়েকদিনের মধ্যেই সেই বইগুলো আমরা হাতে পেয়ে যাবো।

নগরীর খড়খড়ি উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল শাখার সিনিয়র শিক্ষক নাজমুল হক রানা বিটিসি নিউজকে জানান, শিক্ষার্থীরাও বছরের প্রথম দিনটার দিকে তাকিয়ে থাকে। নতুন বই হাতে নেয়ার মজাটাই আলাদা।

২০১৯ সালের জানুয়ারিতে রাজশাহী জেলায় প্রাথমিক ও মাধ্যমিকে এই নতুন বইয়ের সংখ্যা ছিল প্রায় ৬০ লক্ষ। ২০২০ সালেও প্রায় ৬০ লক্ষ বই বিতরণ করা হবে।

জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ নাসির উদ্দিন বিটিসি নিউজকে জানান, বর্তমান সরকার নতুন বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে বদ্ধ পরিকর। এটা বর্তমান সরকারের এক মহাসাফল্য। আমরা সরকারের নির্দেশ মোতাবেক কাজ করে যাচ্ছি। নতুন বছরের শুরুতেই আমরা শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে পারবো।

তিনি বলেন, রাজশাহীতে মাধ্যমিক পর্যায়ে ২০১৯ সালের পহেলা জানুয়ারি ৪৫ লক্ষ বই বিতরণ করা হয়েছে। এ বছরও চাহিদা কিছু কমবেশি তাই। আমরা এটি নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। বছরের প্রথম দিনেই শিক্ষার্থীরা নতুন বই হাতে নিয়ে হাসিমুখে বাড়ি ফিরবে বলে আশা করছি।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর স্টাফ রিপোর্টার আমানুল্লাহ আমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.