রাজশাহীর মোহনপুরে পুলিশ-বিএনপি সংঘর্ষ আহত ১০ গ্রেফতার ৯

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর মোহনপুর উপজেলায় পুলিশের সাথে বিএনপি নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে পুলিশ ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদকসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। মঙ্গলবার বিকেলে উপজেলার একদিলতলা হাটে এ ঘটনা ঘটে। আহতরা স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

মহান মে দিবস উপলক্ষে বিএনপি এবং শ্রমিক দলের নেতাকর্মীদের শান্তিপূর্ণ র‌্যালিতে পুলিশ বাধা দিলে এই সংঘর্ষের ঘটনা ঘটে বলে সূত্র জানিয়েছে। এ ঘটনায় মোট নয়জনকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ জানায়, পরে এ ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে।

মোহনপুর থানার এসআই মনিরুজ্জামান বাদি হয়ে ৪৭ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ১৫০ থেকে ২শ’ জনকে আসামি করে মামলাটি দায়ের করেন। পুলিশ ঘটনাস্থল থেকে চারজন ও রাতে অভিযান চালিয়ে পাঁচজনকে আটক করে। পরে আটককৃতদের থানায় দায়ের করা মামলায় গ্রেফতার দেখানো হয়।

স্থানীয় সূত্র ও প্রত্যক্ষদর্শীরা জানান, মহান মে দিবস উপলক্ষে মঙ্গলবার বিকেলে উপজেলা বিএনপি ও শ্রমিক দলের উদ্যোগে দলীয় কার্যালয়ের সামনে থেকে র‌্যালি বের করার প্রস্তুতি নিচ্ছিলেন নেতাকর্মীরা। কিন্তু পুলিশি বাধায় তারা র‌্যালি বের করতে না পেরে মোহনপুর ডিগ্রী কলেজ মাঠে গিয়ে সমবেত হন।

পরে নেতাকর্মীরা শান্তিপূর্ণভাবে র‌্যালি বের করে একদিলতলা হাট হয়ে রাজশাহী-নওগাঁ মহাসড়কের দিকে যেতে থাকেন। এসময় পুলিশ র‌্যালিতে বাধা দিলে পুলিশের সাথে নেতাকর্মীদের বাকবিতন্ডা দেখা দেয়। এক পর্যায়ে পুলিশের সাথে নেতাকর্মদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ শুরু হয়। এসময় পুলিশ লাঠিচার্জ করে নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয়।

এতে পাঁচ পুলিশ এবং বিএনপি ও শ্রমিক দলের পাঁচ নেতাকর্মীসহ মোট ১০জন আহত হন। আহতদের মধ্যে উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহবুব রশিদও রয়েছেন। আহতরা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।মোহনপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহবুব রশিদ সাংবাদিকদের জানান, মে দিবসের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ লাঠিচার্জ করে প- করে দিয়েছে। বিনাউস্কানিতে পুলিশ তাদের র‌্যালিতে হামলা চালায়। এতে তিনিসহ ৫-৬ জন নেতাকর্মী আহত হন বলে জানান বিএনপির এই নেতা।

পুলিশ জানায়, র‌্যালি নিয়ে মহাসড়কে যেতে নিষেধ করা হয়েছিল। কিন্তু তারা নিষেধ না মেনে পুলিশের ওপর চড়াও হয়। এসময় তাদের সরিয়ে দেয়ার চেষ্টা করলে তারা পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপ করে। এতে পাঁচ পুলিশ সদস্য আহত হন। এ ঘটনায় নয়জনকে গ্রেফতার করা হয়েছে। অন্যান্য আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.