রাজশাহীর বাজারে পেয়াজের দাম কিছুটা কমলেও বেড়েছে চাল ও সবজির দাম

নিজস্ব প্রতিবেদক:  রাজশাহীর বাজারগুলোতে পেঁয়াজের দাম কমতে শুরু করলেও সপ্তাহের ব্যবধানে বেড়েছে সবজির দাম। এছাড়া অন্যান্য সামগ্রির দাম অপরিবর্তিত রয়েছে।

গতকাল রাজশাহী মহানগরীসহ এর উপকন্ঠের বাজারগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, নতুন কন্দ (ঢেমনা) জাতের পেঁয়াজ বাজারে এসেছে। এর ফলে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। গতকাল এই নতুন পেঁয়াজ খুচরা বিক্রেতারা ১২০ থেকে ১৪০ টাকা কেজিতে বিক্রি করে।

বিক্রেতারা বিটিসি নিউজকে বলেন, এই সপ্তাহের মধ্যেই ব্যাপক ভাবে নতুন পেঁয়াজের আমদানি ঘটবে। তখন দাম আরো কমে যাবে। এছাড়া গতকাল খুচরা বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছে দেশি ১৫০ থেকে ১৭০ এবং আমদানি করা বিদেশী ১৩০ থেকে ১৪০ টাকায়।

এদিকে টিসিবি রাজশাহী আঞ্চলিক অফিস প্রধান প্রতাপ কুমার বিটিসি নিউজকে বলেন, দর নিয়ন্ত্রনে আজ শনিবার থেকে ঢাকার মত রাজশাহীতেও খোলা বাজারে ৪৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করা হবে। ট্রাক সেলের মাধ্যমে নগরীর ৫টি পয়েন্টে পেঁয়াজ বিক্রি করা হবে। প্রতি ট্রাকে প্রতিদিন ১ হাজার কেজি পেঁয়াজ বিক্রি হবে। সপ্তাহে ৬দিন প্রত্যেককে ৪৫ টাকায় ১ কেজি করে পেঁয়াজ দেয়া হবে। এছাড়া বিভাগের অন্যান্য জেলা সদর গুলোতে ২টি করে ট্রাকে পেঁয়াজ বিক্রি করা হবে।

এদিকে সরকার আমন মৌসুমের ধান-চাল কেনার ঘোষনা দেয়ার পর বাজারে ধান-চালের দাম বৃদ্ধি পেতে শুরু করেছে। সপ্তাহের ব্যবধানে পাইকারি ও খুচরা বাজারে চিকন চালের দাম আরো বেড়েছে।

গতকাল কুমারপাড়ার পাইকারি আড়তগুলোতে প্রতিকেজি গুটিস্বর্না ২৭/২৮, পারিজা/ লালস্বর্না ২৯/৩০, আটাশ ৩৫/৩৬, মিনিকেট ৩৭/৩৮, বাসমতি ৪৮ থেকে ৫২ টাকায় বিক্রি হয়েছে। খুচরা বাজারে প্রতিকেজি গুটিস্বর্না ৩০/৩১, পারিজা/ লালস্বর্না ৩৩/৩৪, আটাশ ৪২ থেকে ৪৫, মিনিকেট ৪৫ থেকে ৫২ এবং বাসমতি ৫৪ থেকে ৫৬ টাকায় বিক্রি হয়েছে।

এদিকে সরবরাহ কমায় রাজশাহীতে সবজির দাম আরো বৃদ্ধি পেয়েছে। গতকাল প্রতিকেজি সিম ৭০, ফুলকপি ৬০, টমেটো ৮০, গাজর দেশি ৬০, বিদেশি ১শ’, পাতাকপি প্রতিটি ২০, প্রতিকেজি কাঁচা মরিচ ৬০, বেগুন ৪০ থেকে ৫০, শশা ৫০ থেকে ৮০, কাকরোল ৪০, আলু ২২ থেকে ২৪, পটল ৩০, করোলা ৫০, কচু ৪৫, পেপে ১৫ থেকে ২০, ঢেড়স ৫০, মিস্টিকুমড়া ২৫, লাউ-কুমড়া প্রতিপিস ২৫, প্রতিহালি কলা ১৬, লেবু ১৬ থেকে ২৪ টাকায় বিক্রি হয়েছে।

এদিকে ইলিশ মাছের সরবরাহ কমের প্রভাবে মাছের দাম বেড়েছে। গতকাল প্রতিকেজি ইলিশ ছোট সাইজ ৬শ’ থেকে ৮শ’ এবং বড় সাইজ ৯শ’ থেকে ১২শ’ টাকায় বিক্রি হয়েছে।

গতকাল প্রতিকেজি ছোটমাছ ২শ’ থেকে ৫শ’, সিলভার কার্প ১২০, পাঙ্গাস ১১০, রুই-কাতলা ১৮০ থেকে ২৮০ টাকায় বিক্রি হয়েছে।

প্রতিকেজি গরুর মাংস ৫২০ থেকে ৫৫০, খাসির মাংস ৬৫০ থেকে ৭৫০ টাকায় বিক্রি হয়েছে। গতকাল প্রতিকেজি মুরগি ব্রয়লার ১১০ থেকে ১২০, সোনালী ২২০, দেশি ৩২০ থেকে ৩৩০ টাকায় বিক্রি হয়েছে। গতকাল প্রতিহালি সাদাডিম ৩২ থেকে ৩৪ এবং লালডিম ৩৪ থেকে ৩৬ টাকায় বিক্রি হয়েছে।

মুগ ডাল বড়দানা ৬০, ছোটদানা ১২০, মসুর ডাল বড়দানা ৫৭, ছোট দানা ১০৮, ছোলার ডাল ৯০, এংকর ডাল ৪০, খেসারি ডাল ৬০, আটা খোলা ২৮ এবং প্যাকেট ৩২/৩৩ টাকায় বিক্রি হয়েছে, প্রতিলিটার সয়াবিন তেল খোলা ৭৮, বোতল ৯৫ থেকে ১০৫ টাকা, চিনি খোলা ৫৮, প্যাকেট ৬০ টাকায় বিক্রি হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.