রাজশাহীর বাগান হতে আগামীকাল থেকে আটি-গুটি জাতের আম নামা শুরু

নিজস্ব প্রতিবেদক: বিষমুক্ত ও পরিপক্ক আম নিশ্চিত করতে রাজশাহীতে ম্যাঙ্গো ক্যালেন্ডার প্রকাশ। আজ বুধবার বেলা সাড়ে ১১টায় রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আম সংগ্রহ, পরিবহন,বিপণন ও বাজারজাত মনিটরিং সংক্রান্ত সভায় আম নামানোর তারিখ নির্ধারণ করা হয়।
সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক শামীম আহমেদ।এ সময় কৃষক,কৃষি অধিদপ্তর ও ফল গবেষকদের মতামতের ভিত্তিতে আম পাড়ার তারিখ নির্ধারণ করা হয়।সিদ্ধান্ত অনুযায়ী,এ বছরের সব ধরনের গুটি জাতের আম নামানো যাবে আগামীকাল ৪ মে থেকে।
আর উন্নত জাতের আমগুলোর মধ্যে গোপালভোগ ১৫ মে,লক্ষণভোগ বা লখনা ও রাণীপছন্দ ২০ মে এবং হিমসাগর বা খিরসাপাত ২৫ মে থেকে গাছ থেকে পেড়ে হাটে বিক্রি করতে পারবে বাগানমালিক ও চাষিরা।
এছাড়া ৬ জুন থেকে ল্যাংড়া,১৫ জুন থেকে ফজলি ও ১০ জুন আম্রপালি এবং ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারি আম-৪ নামানো যাবে। ১০ জুলাই থেকে গৌড়মতি আম এবং ২০ আগস্ট ইলামতি আম নামানো যাবে।কাটিমন ও বারি আম -১১ সারা বছর সংগ্রহ করা যাবে।নির্ধারিত সময়ের আগে গাছ থেকে আম বাজারে পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে প্রশাসন।তবে কোন বাগানে নির্ধারিত সময়ের আগেই আম পাকলে তা প্রশাসনকে অবহিত করতে হবে।
রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ জানান,আম রাজশাহীর জিআই পণ্য।পরিপক্ক ও নিরাপদ আম নিশ্চিত সংশ্লিষ্ট সবার মতামতের ভিত্তিতে তারিখ ঠিক করা হয়েছে।এর আগে যদি কোনো মালিকের আম গাছে পেকে যায় তাহলে স্থানীয় প্রশাসনকে জানাতে হবে।কুরিয়ার ব্যবসায়ীদের সতর্ক করে তিনি বলেন,আম পরিবহনে অতিরিক্ত কুরিয়ার চার্জ বা দুর্ভোগের অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।
এ সময় উপস্থিত ছিলেন,অতিরিক্ত পুলিশ সুপার আবু সালেহ, রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মোজদার হোসেনসহ কুরিয়ার ব্যবসায়ী ও আম উৎপানদকারী কৃষক।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো.মাসুদ রানা রাব্বানী / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.