রাজশাহীর পদ্মা নদী ড্রেজিংয়ের উদ্যোগ

বিটিসি নিউজ ডট কম ডট বিডি

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী শহরের পাশেই পানি রাখতে পদ্মা নদী ড্রেজিংয়ের উদ্যোগ নেওয়া হয়েছে। শহরের পাশে পদ্মায় এখন তেমন পানি নেই। তাই রাজশাহী মহানগরীর শ্রীরামপুর থেকে পশ্চিমে পবার সোনাইকান্দী পর্যন্ত ছয় কিলোমিটার নদী ড্রেজিংয়ের উদ্যোগ নেওয়া হয়েছে।
এরই মধ্যে দরপত্র আহ্বান করা হয়ে গেছে। আসছে বর্ষা মৌসুমের পরই ড্রেজিংয়ের কাজ শুরু হবে। এই ড্রেজিংয়ের পর শহরের পাশে পদ্মা নদীতে সারাবছর পানি থাকবে। মঙ্গলবার দুপুরে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।

বিটিসি নিউজ ডট কম ডট বিডি

এরআগে ফজলে হোসেন বাদশা জেলার পবা উপজেলার হাড়ুপুর এলাকায় পদ্মা নদীর তীর রক্ষা কাজের অগ্রগতি পরিদর্শন করেন। তিনি জানান, পদ্মার তীর রক্ষা প্রকল্পেরই একটি অংশ নদী ড্রেজিং। পুরো প্রকল্পের ব্যায় ২৬৮ কোটি ৭০ লাখ টাকা। এর মধ্যে শুধু নদী ড্রেজিংয়ের ব্যায় ২৮ কোটি টাকা। নদী তীর সংরক্ষণ ও ড্রেজিংয়ের পর ওই এলাকায় পাকা সড়ক নির্মাণ করে দেওয়ারও উদ্যোগ নেওয়া হবে। এতে এলাকার মানুষের জীবনমানের উন্নয়ন হবে।
নদীর তীর রক্ষা কাজ পরিদর্শনকালে তার সঙ্গে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) রাজশাহীর নির্বাহী প্রকৌশলী মোখলেসুর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
পাউবো সূত্র জানায়, পাঁচটি প্যাকেজে এই মুহুর্তে নগরীর বুলনপুর থেকে হাড়ুপুর পর্যন্ত দুই হাজার ৬৫০ মিটার নদীর তীর রক্ষার কাজ চলছে। গত বছরের জুন থেকে শুরু হওয়া এ কাজের অগ্রগতি ৮৩ শতাংশ। এ কাজের মেয়াদ চলতি বছরের জুন পর্যন্ত। তবে এর আগেই কাজ শেষ হবে। এটি শেষ হলে আগামী বছর হাড়ুপুর থেকে পবার সোনাইকান্দী পর্যন্ত দুই হাজার ২৫৫ মিটার নদীর তীর রক্ষার কাজ শুরু হবে। এর মাঝেই চলবে নদী ড্রেজিংয়ের কাজ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.