রাজশাহীর তানোর উপজেলায় আমন ধান কাটার শুরুতেই শ্রমিক সংকটে পড়েছে কৃষকরা!

বিশেষ প্রতিনিধি: রাজশাহীর তানোরে স্বল্প পরিসরে রোপা আমন ধান কাটা শুরু হয়েছে। আলু চাষের জন্য আগাম ধান কাটতে শুরু করেছেন কৃষকরা। তবে, শুরুতেই শ্রমিক সংকটে পড়েছেন কৃষকরা। কৃষকরা বলছেন, এবার আলু’র দাম ভালো পাওয়ায় ব্যাপক আগ্রহ নিয়ে চাষীরা আলু চাষের জন্য একটু আগাম ধান কেটে আলু লাগানো শুরু করবেন।
আজ বৃহস্পতিবার (০৫ই নভেম্বর) ২০২০ ইং তানোর উপজেলার বিভিন্ন এলাকা সরেজমিন ঘুরে দেখা গেছে, উপজেলার মাঠ জুড়ে সোনালী রঙ্গের অপরুপ সোভা ছড়াচ্ছে রোপা আমনের পাঁকা ধান। রোপা আমনের মাঠের মাঝে মাঝে কৃষকরা তাদের পাঁকা ধান কাটছেন। অন্যরা শ্রমিক সংকটের কারনে ধান কাটা শুরু করতে পারেননি।
এদিকে এলাকার কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, স্থানীয় শ্রমিকদের মজুরী বেশী হওয়ায় অনেক কৃষক ধান কাটা শুরু করতে পারেননি। বিভিন্ন এলাকা থেকে নিয়মিত ভাবে আসা শ্রমিকদের খোজ খবর নিচ্ছেন এবং তাদের আসার অপেক্ষায় রয়েছেন কৃষকরা। প্রতিবছরই দেশের বিভিন্ন এলাকা থেকে শ্রমিকরা এই সময়ে আসেন ধান কাটতে।
বিভিন্ন এলাকা থেকে আসা শ্রমিকদের দিয়ে ধান কাটলে খরচ কিছুটা কম হয়। এবছর এখনো শ্রমিকরা আসতে শুরু করেননি। অল্প কয়েক দিনের মধ্যেই শ্রমিকরা আসবেন ধান কাটতে বলে ধারনা করা হচ্ছে। কৃষকরা বলছেন, আলু চাষের জন্যই এবছর আগাম ধান কাটার চিন্তা করছেন কৃষকরা।
অন্যান্য বছর গুলোতে কৃষকরা ধানের দামে তেমন খুশি না হলেও এবছর দাম ভালো থাকায় এবং বাম্পার ফলনের আশায় চোখে মুখে খুশির ঝিলিক ও উৎফুল্লতা নিয়ে ধান কাটতে শুরু করেছেন। অপর দিকে কৃষানীরা বাড়ির আঙ্গিনা ও আশপাশ পরিস্কার পরিচ্ছন্নতার কাজ শুরু করেছেন।
তানোর উপজেলা কৃষি অফিস সুত্রে জানা জানা যায়, তানোর উপজেলায় এবছর ২২,৩৮৭ হেক্টর জমিতে রোপা আমন চাষ করা হয়েছে। এর মধ্যে উপশী জাত ২১,৪২৫ হেক্টর, সুগন্ধি জাত ৯৫০ হেক্টর, এবং হাইব্রিড জাত আছে ১২ হেক্টর।
এ ব্যাপারে তানোর উপজেলা কৃষি কর্মকর্তা শামিমুল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, গত রোববার ও সোমবার থেকে কিছু কিছু এলাকায় কৃষকরা ধান কাটতে শুরু করেছেন। আগামী সপ্তাহ’র মধ্যে পুরোদমে রোপা আমন ধান কাটা শুরু হবে। তবে, তিনি শ্রমিক সংকট হবেনা জানিয়ে বলেন, ধান কাটার জন্য মেশিন প্রস্তুত রাখা হয়েছে, কৃষকরা চাইলেই অল্প সময়ে ও অল্প খরচে ধান কাটতে পারবেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.