রাজশাহীর তানোরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বিশেষ প্রতিনিধি: মুখের ভাষার জন্য প্রাণ দিয়ে বিরল ইতিহাস গড়েছে বাঙালি। প্রাণের ভাষা বাংলাকে উর্দুর পাশাপাশি পাকিস্তানের রাষ্ট্রভাষা করার দাবিতে গড়ে ওঠা দুর্বার আন্দোলনে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি সালাম, জব্বার, শফিক, বরকত, রফিক প্রমুখের তাজা রক্তে রঞ্জিত হয়েছিল ঢাকার রাজপথ। যার ফলে বাংলা ভাষা পায় রাষ্ট্রীয় মর্যাদা।
তারই পথ ধরে শুরু হয় বাঙালির স্বাধিকার আন্দোলন এবং একাত্তরে ৯ মাস পাকিস্তান হানাদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।
আজ (২১শে ফেব্রুয়ারী) রোববার সূর্য্যদয়ের সাথে সাথে শহীদদের অনুসরণ করে এসব কথা জানান রাজশাহীর তানোর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুশান্ত কুমার মাহাতো।
পরে করোনা পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে উপজেলা প্রশাসনের আয়োজনে ও তানোর থানার উদ্যোগে স্মৃতির মিনারে পৃথক পৃথকভাবে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এসময় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারি’ গান গেয়ে শহীদদের স্মরণ করে সম্মান জানানো হয়।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, তানোর থানার অফিসার ইনচার্জ (ওসি) রাকিবুল হাসান রাকিব, তানোর পৌরসভার নব-নির্বাচিত মেয়র ইমরুল হক, মুন্ডুমালা পৌর মেয়র সাইদুর রহমান, বীর মুক্তিযোদ্ধ ডেপুটি কমান্ডার নুরুল ইসলাম’সহ উপজেলা প্রশাসন ও থানার অফিসারবৃন্দরা। এর পাশাপাশি উপজেলার বিভিন্ন স্মৃতির মিনারে পৃথক পৃথকভাবে শহীদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.