রাজশাহীর তানোরে আদিবাসী দু’মহিলার জায়গা দখল, ঘরবাড়ী ভাংচুর ও লুটপাট

বিশেষ প্রতিনিধি:  রাজশাহীর তানোর উপজেলার বাধাইড় ইউপির কোইল আদিবাসী দুই মহিলার জায়গা দখলে নিয়ে তাদের ঘরবাড়ি ভাংচুর করে গাছ কেটে নেয়ার ঘটনা ঘটেছে। হামলাকারীরা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে অভিযোগ করার সাহস পাচ্ছেন না আদিবাসী এই পরিবারটি।

এ ঘটনায় আদিবাসী পল্লীতে চরম উত্তেজনা বিরাজ করছে, যে কোন সময় দু’পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

এলাকাবাসী ও ভুক্তভোগীরা জানান, উপজেলার কোয়েলহাট বৈরাগী আদিবাসী পাড়ার কোয়েলহাট মৌজায় ১৪ শতক জমির ক্ষতিয়ান মুলে মালিক রাবন মাঝি। রাবন মাঝির ওয়ারিশসুত্রে উক্ত সম্পত্তি মালিক রাবন মাঝির নাতনী সনতি মুর্মু ও আমেনা মুর্মু। উক্ত সম্পত্তির উপর ঘর-বাড়ি নির্মান করে দীর্ঘদিন ধরে সনতি মুর্মু ও আমেনা মুর্মু তাদের পরিবার নিয়ে বসবাস করে আসছিলেন।

এঅবস্থায় গত বুধবার ১১ সেপ্টেম্বর ২০১৯ইং সকালে একই গ্রামের মৃত: রুপাই মুর্মুর পুত্র সরকার মুর্মু লাঠি-সোটা ও ধারালো হাসুয়া নিয়ে সনতি মুর্মু ও আমেনা মুর্মুর বাড়িতে হামলা চালিয়ে বাড়ি-ঘর ভাংচুর ও লুটপাট চালায়। সেই সময় বাড়ির সামনে বেশ কয়েকটি ফলজগাছ কেটে নেয়।

অপরদিকে, হামলাকারীদের অব্যাহত হুমকির মুখে দরিদ্র আদিবাসী সনতি মুর্মু ও আমেনা মুর্মু কোথাও অভিযোগ করার সাহস পাচ্ছেন না।

বিষয়টি নিয়ে ওই পরিবার প্রশাসনের উধর্বতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি ও হস্তক্ষেপ কামনা করেছেন।

এ ব্যাপারে সর্বশেষ এ রিপোর্ট লিখার পূর্ব মুহূর্তে গতকাল শুক্রবার ১৩ই সেপ্টেম্বর ২০১৯ইং রাত্রি সাড়ে ১০টায় তানোর থানার অফিসার ইনচার্জ (ওসি) খাইরুল ইসলামের সাথে কথা হলে তিনি বিটিসি নিউজকে বলেন, এ ঘটনার বিষয়টি আমার জানা নেই, এব্যাপারে কেউ কোন প্রকার অভিযোগও করেননি।

কেউ অভিযোগ করলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.