রাজশাহীর আদালত পাড়ায় স্থায়ী জলাবদ্ধতা, নেই কার্যকরী কোন উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী আদালত পাড়ায় রয়েছে জেলা প্রশাসকের কার্যালয়, সাব-রেজিস্টারের কার্যালয়,জেলা ও মহানগর জজ আদালতের কার্যালয়, জেলা প্রশাসক (ভূমি) অফিস, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জেলা ও দায়রা জজ আদালতের অধীন,চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এর কার্যালয় মহানগর দায়রা জজের অধীন এছাড়াও রয়েছে রাজশাহী আইনজীবী সমিতির দুটি ভবন এবং এডভোকেট ক্লার্ক সমিতির দুটি ভবন।

জেলা পরিষদের নতুন ভবন নির্মিত হচ্ছে। স্বরাষ্ট্র,আইন ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীন উল্লেখিত দপ্তর গুলি।

যে যার মত নিজের জায়গা ঘিরে ফেলায় আদালত পাড়ায় প্রতিটি রাস্তা সংকীর্ণ হয়ে যায়।তার উপর রয়েছে হকারদের উৎপাত,রাস্তা দখল করে দোকান করা।

ফলশ্রুতিতে আদালত পাড়ায় একটু বৃষ্টিতেই দীর্ঘ- স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়।

জেলা ও মহানগর দায়রা জজ আদালতের প্রবেশের মূল রাস্তা উচু করে পার্শ্বে ড্রেন করা হয়েছে।ফলে ঐ রাস্তায় এখন পানি জমে না।কিন্তু জজ আদালতের মূল ফটক থেকে ১নং এডভোকেট বার পর্যন্ত রাস্তা কোন সংস্কার হয় নাই।তাই সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা সৃষ্টি হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিনিয়র আইনজীবী এই বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, জজ কোর্টের রাস্তা উচু করা হয়েছে।কি ন্তু মূল ফটক থেকে ১ নং বার পর্যন্ত রাস্তা জজ কোর্টের না হওয়ায় এটা ইচ্ছাকৃত ভাবে সংস্কার করা হয়নি।

এটা সংস্কার করবে বার। ঐ সামান্য ৫০ গজ রাস্তা ইচ্ছা করলেই জজ কোর্ট সংস্কার করতে সংশ্লিষ্ট সংস্থাকে বাধ্য করতে পারে কিন্তু সেটা না করে আমাদের দিকে ঠেলে দিয়েছে। তাই ঐ রাস্তা টুকুর জলাবদ্ধতা স্থায়ী রূপ নে ই। তবে ভবিষ্যতে হয় তো সংস্কার হতে পারে।

অপরদিকে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে প্রবেশের প্রধান রাস্তা ভূমি ভবন হতে আদলত পর্যন্ত একটু বৃষ্টি হলে পানি নামতে দীর্ঘ দিন লাগে।এই রাস্তাটি এখনও সংস্কার করা না হওয়ায় সেখানেও জলাবদ্ধতা ফলে বিচার প্রার্থী লোকজন সহ আইন পেশা সংশ্লিষ্ট সকল কে পড়তে হয় সমস্যায়।

তবে বিশ্বস্ত সূত্রে জানা গেছে খুব শীঘ্রই চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে প্রবেশের রাস্তাটি ড্রেনেজ ব্যবস্থা সহ উচু করা হবে।

এবিষয়ে আদালতে আসা বিচার প্রার্থী লোকজন সংশ্লিষ্ট কর্তপক্ষের দৃষ্টি আকর্ষন পূর্বক দ্রুত কার্যকরী ব্যাবস্থা গ্রহণের জোর দাবী জানান।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.