রাজশাহীতে ৮৫৫ কেজি ভেজাল গুড় জব্দ, দুই কারখানা শনাক্ত, জরিমানা আদায়

নিজস্ব প্রতিবেদক: মানুষের শরীরের জন্য ক্ষতিকর উপকরণ দিয়ে আখের গুড় তৈরি করায় দুটি কারখানাকে শনাক্ত করে ৩ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময়ে ৮৫৫ কেজি ভেজাল গুড় জব্দ করা হয়।
বুধবার (২১ সেপ্টেম্বর) সকালে রাজশাহী জেলার বাঘা উপজেলার আড়ানি এলাকায় র‌্যাবের সহযোগিতায় এ অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।
দপ্তরটির রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ বিটিসি নিউজকে জানান, বিভিন্ন খাদ্যপণ্য সেবার মান যাচাইয়ে প্রতিদিন বাজার তদারকি অভিযান চালিয়ে আসছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এর অংশ হিসেবে গোপন সংবাদের ভিত্তিতে বাঘা উপজেলার আড়ানি এলাকার খর্দো বাউসা ও পাঁচপাড়া গ্রামের সেকেন্দার আলী ও দুলাল উদ্দিন বাদলের বাড়িতে অভিযান চালানো হয়।
এ সময় হাতেনাতে ভেজাল গুল ধরা হয়। সেখানে চিনি, চুন, ফিটকিরি, ডালডা ও রং ব্যবহার করে আখের গুড় তৈরি করা হচ্ছিল। যা মানব দেহের জন্য ক্ষতিকর।
তিনি আরও জানান, ক্ষতিকর উপকরণ দিয়ে গুড় তৈরি করার অপরাধে সেকেন্দার আলীকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়। এর আগেও একই অপরাধে সেকেন্দারকে দেড় লাখ টাকা জরিমানা করে সতর্ক করা হয়েছিল। সে পুনরায় একই অপরাধ করায় আইন অনুযায়ী সাজার মাত্রা দ্বিগুণ করে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
এছাড়াও একই উপকরণে গুড় তৈরি করায় দুলালউদ্দিনকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভোক্তা অধিকারের অভিযানে দুলাল বাড়ি থেকে পালিয়ে গেলে তাকে ডেকে জরিমানা ও সতর্ক করা হয়।
পরবর্তীতে জব্দকৃত ৮৫৫ কেজি ভেজাল গুড় নষ্ট করা হয়েছে বলেও জানান হাসান-আল-মারুফ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জি, এম হাসান সালাম (বাবুল) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.