রাজশাহীতে ৪৮ ঘণ্টার শ্রমিক ধর্মঘটের প্রথম-দিত্বয় দিনে চরম দুর্ভোগে যাত্রীরা

 

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন এর ডাকে সারা দেশের ন্যায় রাজশাহীতে ও সকাল থেকে চলছে ৪৮-ঘণ্টার শ্রমিক ধর্মঘট। ধর্মঘট এর প্রথম ও দাত্বিয় দিনে জন-দূর্ভোগে পড়েছে সাধারন মানুষজন।

শ্রমিক ইউনিয়নের সূত্রে জানা যায়, সংসদে পাশকৃত সড়ক পরিবহন আইনের কিছু ধারা শ্রমিক পরিপন্থি  হওয়ায় এই আইন মেনে শ্রমিকরা সড়কে গাড়ি চালাতে চাচ্ছে না। তারা সড়ক পরিবহন আইনের ধারাসংশোধনের দাবিতে  সকাল ৬টা থেকে সকল ধরনের যানবাহন বন্ধ রেখেছে। ফলে সড়কে বাস, ট্রাক চলাচল বন্ধ রয়েছে।এর ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে যাতায়াত কারি মানুষদের।

জানাগেছে, ঢাকা-সহ বিভিন্ন জেলা থেকে রাজশাহী এসেছিলো ব্যবসায়িক কাজে অনেক পরিবহণ কারীরা। রবিবার সকালে তারা ঢাকায় ফিরে যাবার কথা ছিল। কিন্তু হঠাৎ পরিবহন ঘর্মঘটে বিড়ম্বনায় তাকে বিপাকে পড়তে হয়েছে।

এর আগে শনিবার বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন এর সভাপতি সংসদ সদস্য ওয়াজিউদ্দিন খান ও সাধারণ সম্পাদক ওসমান আলী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৪৮-ঘন্টা শ্রমিক ধর্মঘট এর ঘোষনা দেন। বিজ্ঞপ্তিতে পরিবহন শ্রমিকদের ৮-দফার দাবি করা হয়।

 

 

এতে পরিবহন শ্রমিকদের ঘোষিত আট দফা দাবি হলো, (১)সড়ক দুর্ঘটনায় মামলা জামিনযোগ্য করতে হবে, (২) শ্রমিকদের অর্থদন্ড পাঁচলাখ টাকা করা যাবে না, (৩)সড়ক দুর্ঘটনা তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে, (৪)ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা পঞ্চমশ্রেণী করতে হবে, (৫)ওয়েস্কেলে (ট্রাক ওজন স্কেল) জরিমানা কমানোসহ শাস্তি বাতিল করতে হবে, (৬) সড়কে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে, (৭) গাড়ির রেজিস্ট্রেশন এর সময় শ্রমিকদের নিয়োগপত্র সংশ্লিষ্ট ইউনিয়ন এর সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতেহবে, (৮) সব জেলায় শ্রমিকদের ব্যাপক হারে প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে হবে এবং লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ১৯শে সেপ্টেম্বর ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ জাতীয় সংসদে পাস হয়েছে। ফেডারেশন এর পক্ষ থেকে দীর্ঘদিন যোগাযোগ আধুনিক ও উন্নতসড়ক পরিবহন আইন প্রণয়নের দাবি করে আসছে। সেই দাবিকে গুরুত্বসহকারে বিবেচনায় নিয়ে বর্তমান সরকার আইনপাস করলেও বেশকিছু ধারা শ্রমিকস্বার্থের বিরুদ্ধে করা হয়েছে।

যে কারণে পরিবহন শ্রমিকদের চরম অনিশ্চয়তার দিকে ঠেলে দেয়া হয়েছে। এছাড়া আইনে সড়ক দুর্ঘটনাকে দুর্ঘটনা হিসেবে গণ্য না করে অপরাধ হিসেবে গণ্য করে জামিন অযোগ্য করা হয়েছে।#

(ক্রাইম রিপোর্টার-শিমুল-রাজ)

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.