রাজশাহীতে সহায়তা পাচ্ছে প্রয়াত সাংবাদিকদের পরিবার

প্রতীকী ছবি
প্রেস বিজ্ঞপ্তি: প্রতিবছরের ন্যয় এবারো পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে রাজশাহীতে প্রয়াত সাংবাদিকদের পরিবারকে সহায়তা প্রদান করতে যাচ্ছে রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ। একইসঙ্গে জেলার শতাধিক অসহায়-দরিদ্র পরিবারকে ঈদ উপহার দেয়া হবে সংগঠন দুটির পক্ষ থেকে।
শুক্রবার (২২ এপ্রিল) এ সংক্রান্ত একটি খসড়া তালিকা তৈরি করা হয়েছে।
রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ সভাপতি সাইদুর রহমান এসব তথ্য নিশ্চিত করে বলেন, প্রতিবছর আমরা প্রয়াত সাংবাদিকদের সন্তানদের শিক্ষা সহায়তা ও অসুস্থদের চিকিৎসা সহায়তা প্রদান করি। এবারো তাদের সহযোগিতার কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এছাড়া বিভিন্ন পেশার শতাধিক দরিদ্র পাবে ঈদ উপহার। ঈদুল ফিতরকে সামনে রেখে আমাদের এমন কর্মসূচি।
উল্লেখ্য, ১৯৫৪ সালে প্রষ্ঠিতার পর থেকে রাজশাহী প্রেসক্লাব দেশের ঐতিহ্যবাহী সংগঠন হিসেবে সামাজিক দায়িত্ব পালনে সোচ্চার রয়েছে। জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদও কাজ করছে একসাথে। সংগঠন দুটি করোনার শুরু থেকেই মানুষকে সচেতন করতে কাজ করে আসছে। সম্মুখসারির যোদ্ধাদের উৎসাহিত করতে করতালি কর্মসূচি পালন করা হয় দীর্ঘ কয়েক মাস। এছাড়া অসহায়দের খাদ্য ও অর্থ সহায়তা দেয়া হয়েছে ধারাবাহিকভাবে। গত বছর প্রায় ৭৫০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়া প্রয়াত সাংবাদিকদের সন্তানদের ও মেধাবী দরিদ্র শিক্ষার্থীদের লেখাপড়ার জন্য প্রতিবছর শিক্ষা সহায়তা প্রদান কর্মসূচি সম্পন্ন হয়ে আসছে।
রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের উল্লেখযোগ্য অর্জন ও কার্যক্রমের মধ্যে রয়েছেÑ প্রয়াত সাংবাদিক মাহাতাব চৌধুরীর সন্তান আফতাব চৌধুরীর লেখাপড়ার জন্য ১ লাখ টাকার এফডিআর ও ১ লাখ টাকার সঞ্চয়পত্র এবং বিভিন্ন সময়ে আরো সাড়ে ৩ লাখ টাকা সহায়তা প্রদান, ক্রীড়া সাংবাদিক জিএম হাসান-ই সালাম বাবলুর চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার তহবিল থেকে ২ লাখ টাকা এবং সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে ১ লাখ টাকা এনে দেয়া হয়, প্রয়াত সাংবাদিক হুমায়ুন কবীরের চিকিৎসার জন্য দুই দফায় সাড়ে ৩ লাখ টাকা টাকা দেয়া হয়। এছাড়া মরনোত্তর সহায়তার জন্য সাংবাদিক কল্যাণ ট্রাস্টে আবেদন করা হয়েছে।
তাছাড়া রাজশাহী কলেঝে অনার্স পড়ুয়া তার দুই মেয়ে রাইসা কবীর ও রিশা কবীরের লেখাপড়ার জন্য নিয়মিত শিক্ষা সহায়তা প্রদান করা হচ্ছে, প্রয়াত সাংবাদিক সাইদুর রহমান নাজুর পরিবারকে সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে ২ লাখ টাকা এবং রাজশাহী প্রেসক্লাবের নিজস্ব তহবিল থেকে ১ লাখ টাকা সহায়তা প্রদান করা হয়েছে, প্রয়াত সাংবাদিক আনোয়ারুল আলম ফটিকের সন্তানকে এসএসসি পরীক্ষা থেকে এখন পর্যন্ত আর্থিক সহযোগিতা প্রদান করা হচ্ছে। তার সন্তান বর্তমানে বগুড়া মেডিকেল কলেজে এমবিবিএস তৃতীয় বর্ষে অধ্যায়নরত, ২০২০ সালে দেশে করোনার প্রাদুর্ভাবের পর ৭৫০টি অসহায় পরিবারকে খাদ্য সহায়তা দেয়া হয়। একই সময়ে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা প্রদান করা হয় প্রায় ৯৩ হাজার টাকা, চলতি বছর করোনার ভয়াল থাবার মধ্যেও এ পাঁচ মাসেই ১৫০ পরিবারকে সহায়তা করা হয়।
এছাড়াও প্রয়াত সাংবাদিকদের সন্তানদের ও মেধাবী শিক্ষার্থীদের লেখাপড়ার জন্য প্রায় ৫৩ হাজার টাকা শিক্ষা সহায়তা প্রদান করা হয়েছে, প্রতিবছর রমজান মাসে সুবিধা বঞ্চিত মানুষদের মাঝে ইফতার প্রদান, এতিমদের উন্নতমানের খাবার প্রদান কর্মসূচি অব্যাহত রয়েছে।
এবছরও এ কর্মসূচি সম্পন্ন হয়েছে, প্রয়াত সাংবাদিক ও গুনীজনদের মৃত্যুবার্ষিকী, জাতীয় ও আন্তর্জাতিক দিবসসমূহ যথাযোগ্য মর্যাদায় পালন করে রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ, সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধিতে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) থেকে প্রশিক্ষণ কর্মশালার আয়োজনে উদ্যোগ নেয়া হয়েছে।
তবে করোনার জন্য তা বাস্তবায়নে বিলম্ব হচ্ছে, সাংবাদিকদের অর্থনৈতিক বিষয়টি মাথায় রেখে পিঁছিয়ে থাকে নি রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ। গতবছর করোনার প্রাদুর্ভাবের পর প্রধানমন্ত্রী দেশরতœ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা রাজশাহীর ৮০ জন সাংবাদিককে সহায়তা প্রদান করেন।
রাজশাহী জেলা প্রশাসনের বিশেষ ভূমিকা ও সার্বিক সহযোগিতায় সেই অনুষ্ঠান সফলভাবে সম্পন্ন হয়, বিভিন্ন সময়ে সাংবাদিকদের দাবি দাওয়া আদায়ে ও অধিকার প্রতিষ্ঠায় এবং সাংবাদিক নির্যাতন বন্ধে এ দুই প্রতিষ্ঠানের পক্ষ তরফ হতে রাজপথে সোচ্চার থেকে বিভিন্ন কার্যকরী পদক্ষেপ হাতে নেয়া হয়ে থাকে, অন্যায়-অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে বরাবরই কঠোর অবস্থানে রয়েছে রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ।
রাজশাহীকে দুর্নীতিমুক্ত করতে রাজপথে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়। লাগাতার আন্দোলনের মুখে দুর্নীতিতে জর্জরিত রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান আবুল কালাম আজাদকে অপসারণ করা হয় এবং তার বিরুদ্ধে মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন। সেটি আদালতে বিচারাধীন রয়েছে। এছাড়া আরো অনেক দুর্নীতিবাজ কর্মকর্তার বিরুদ্ধে সর্বদা শক্ত অবস্থানে রয়েছে এ সংগঠন দুটি।
বার্তা প্রেরক-আমানুল্লাহ আমান, প্রচার সম্পাদক, জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ, সদস্য, রাজশাহী প্রেসক্লাব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.