রাজশাহীতে সংবাদ সম্মেলন নির্মাণ সামগ্রীর দাম কমানোর দাবি

নিজেস্ব প্রতিবেদক : রাজশাহীতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নির্মাণ সামগ্রীর দ্রুত দাম কমানোর দাবি জানিয়েছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)। শনিবার দুপুরে সংগঠনটির রাজশাহী জেলা কার্যালয়ে সংবাদ সম্মেলন করে ইনসাব নেতারা এ দাবি জানান। তারা বলেন, নির্মাণ সামগ্রীর দাম না কমালে বেকার হয়ে পড়বেন শ্রমিকেরা।
এতে লিখিত বক্তব্য পাঠ করেন ইনসাবের জেলা কমিটির সভাপতি নবাব আলী। সংবাদ সম্মেলনে ইনসাবের কেন্দ্রীয় সভাপতি রবিউল ইসলাম, কার্যকরী সভাপতি মিজানুর রহমান বাবুল প্রমুখ উপস্থিত ছিলেন। লিখিত বক্তব্যে নবাব আলী বলেন, সম্প্রতি সময়ে দেশে প্রতি টন রডের দাম ৫০ হাজার টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৭২ হাজার টাকা। ৩৭০ টাকার প্রতি ব্যাগ সিমেন্টের দাম হয়েছে ৪৭০ টাকা। প্রতি ট্রাক বালু ও এক হাজার ইটের দামও বেড়েছে ৫০০ টাকা করে।
নির্মাণ সামগ্রীর এমন অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে ব্যক্তি মালিকানাধীন ভবনের নির্মাণ কাজ বন্ধ হয়ে যাচ্ছে। সরকারি ভবন নির্মাণেও হিমশিম খাচ্ছেন ঠিকাদারেরা। যে কোনো সময় সব ধরণের নির্মাণ কাজে স্থবিরতা দেখা দেওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ফলে শ্রমিকদের আশঙ্কা দেখা দিয়েছে কাজ হারানোরও।
তিনি বলেন, নির্মাণ কাজের সঙ্গে সারাদেশে প্রায় ৩৭ লাখ শ্রমিক জড়িত। এদের মধ্যে অনেকেই বেকার হয়ে পড়েছেন। হঠাৎ করে নির্মাণ সামগ্রীর দাম বৃদ্ধির পেছনে অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট কাজ করছে। এদের নিয়ন্ত্রণ করে নির্মাণ সামগ্রীর দাম না কমালে আসছে বর্ষা মৌসুমেই দেশের অর্ধেক শ্রমিক বেকার হয়ে পড়বেন। বিষয়টি খতিয়ে দেখার জন্য সরকারের সংশ্লিষ্ট বিভাগের প্রতি অনুরোধ জানান নবাব আলী।
পাশাপাশি নির্মাণ সামগ্রীর দাম কমিয়ে নির্মাণ শ্রমিকদের কর্মসংস্থান রক্ষার জন্য তিনি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। এক সপ্তাহের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক না হলে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানান ইনসাব নেতা নবাব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.