রাজশাহীতে রোবটিক্স ফাউন্ডেশনের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে যাত্রা শুরু করলো বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশনের নতুন বিভাগীয় ইউনিট। রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ‘বিডিআরএফ রাজশাহী ইউনিট’ নামে বিভাগীয় ইউনিটটি উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম বেগ।

নতুন চালু হওয়া এই ব্রাঞ্চের  সভাপতি হয়েছেন রুয়েটের ডিপার্টমেন্ট অব মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. রোকনুজ্জামান। তার নেতৃত্বে রাজশাহী বিভাগে পরিচালিত হবে বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশনের কার্যক্রম।

রাজশাহী বিভাগের কার্যক্রম উদ্বোধন উপলক্ষে ফাউন্ডেশনটির রাজশাহী ইউনিট ‘চতুর্থ শিল্পবিপ্লব এবং সাইবার নিরাপত্তা’ শীর্ষক এক সেমিনার আয়োজন করে।

এই সেমিনারে বক্তব্য রাখেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সাইবার সিকিউরিটি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. তৌহিদ ভূঁইয়া এবং বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. হাফিজুল ইমরান। ড্যাফোডিল রোবটিক্স ল্যাবের সহযোগিতায়  সেমিনারটি আয়োজিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে ড. মো. রফিকুল ইসলাম বেগ বলেন, বাংলাদেশে রোবটিক্স ফাউন্ডেশনের  এই ধরনের উদ্যোগ এই অঞ্চলের শিক্ষার্থীদের গবেষণাকাজে অনেক বড় ভূমিকা রাখবে। শিক্ষার্থীদের মধ্যে নতুন প্রযুক্তি নিয়ে গবেষণার আগ্রহ অনেক বেশি। রাজশাহীতে প্রযুক্তিগত দিক থেকে ঢাকার মতো পর্যাপ্ত সুযোগ সুবিধা না থাকায় তারা অনেক সময়ই গবেষণাকাজে বাধাগ্রস্ত হয়।

বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. হাফিজুল ইমরান বলেন, ফাউন্ডেশনের কার্যক্রম দ্রুতই  বাংলাদেশের সর্বত্র ছড়িয়ে দিতে চাই। পর্যায়ক্রমে দেশের সবকটি  বিভাগেই ফাউন্ডেশনের শাখা চালু হবে। এতে করে শিক্ষার্থীরা স্বল্প সময়ে অধিক জানতে পারবে এবং রোবটিক্স জগতের সাথে নিজেদেরকে মানিয়ে নিতে সক্ষম হবে।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের  অংশগ্রহণে সেমিনারটিতে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন,রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. সেলিম হোসেন, যন্ত্রকৌশল অনুষদ-এর ডিন অধ্যাপক ড. মো. শামীমুর রহমান, রোবটিক্স ফাউন্ডেশনের উপদেষ্টা অধ্যাপক ড. তৌহিদ ভূঁইয়া, রোবটিক্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. হাফিজুল ইমরান, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোঃ রবিউল আওয়াল প্রমুখ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি আমানুল্লাহ আমান।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.