রাজশাহীতে মতি শাহ্ (র:) এর দিবস স্মরণে পবিত্র ওরশ আগামীকাল

বিশেষ প্রতিনিধি: উপ-মহাদেশের অন্যতম জ্ঞানসাধক ও ধর্ম প্রচারক হযরত মতি শাহ (র) এর ৪৬০তম জন্ম ও ৩৪৬তম ওফাত দিবস স্মরণে রাজশাহীতে আগামীকাল মঙ্গলবার থেকে তিন দিনব্যাপী পবিত্র ওরশ অনুষ্ঠিত হবে।
পবিত্র ওরশ শুরুর আগে হযরত মতি শাহ (র:) দরগাহ্ শরীফের খাদেম ও ভক্তরা আজ সোমবার (০৭ সেপ্টম্বর) বিকেলে হযরত শাহ্ মখদুম ররূপোশ (র:) এর মাজারে গোলাপপোসী চাদর জড়ানোর মধ্যো দিয়ে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়েছে।
উল্লেখ্য, হযরত মতি শাহ্ (র:) সুদূর ইরাকের বাগদাদ শহরে জন্ম গ্রহণ করেন এবং ওই শহরের বিশ্ববিদ্যালয়ে অধ্যাপদ পদে কর্মরত ছিলেন। তিনি ইসলাম প্রচারের জন্য তৎকালীন খাজা মঈনউদ্দিন হাসান সাঞ্জরী আতায়ে রাসুল আজমেরী রহঃ ডাকে ভারতবর্ষে আসেন। তিনি হযরত আব্দুল কাদির জ্বিলানী (রঃ) ও হযরত শাহ্ মখদুম রূপোশ (র:) এর বংশের সন্তান ছিলেন। তিনি ধর্ম প্রচার করতে করতে বাংলাদেশের রাজশাহীতে ওফাত লাভ করেন (মৃত্যুবরণ)। তাঁকে তাঁর পীরবাবা (গুরু) হযরত বোরহান উদ্দিন শাহ্ (র:) র পাশে সমাধিত করা হয়।
উক্ত পবিত্র ওরশ মোবারক রাজশাহী বিশ্ববিদ্যালয় মেইন গেট সংলগ্ন হযরত বোরহান উদ্দিন শাহ্ (র:) ও হযরত মতি শাহ্ (র:) দরগাহ্ শরীফ ও জামে মসজিদ চত্বরে অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ সুফী ফাউন্ডেশনের কেন্দ্রীয সাধারণ সম্পাদক অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক।
প্রথম দিন, প্রধান অতিথি হিসেবে অংশ নিবেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, দ্বিতীয় দিনে রাজশাহী সদর আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা ও শেষ দিন প্রধান অতিথি থাকবেন রাজশাহী-১ আসনের সাংসদ আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী এমপি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.