রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় জাতীয় চার নেতাকে স্মরণ

পিআইডি প্রতিবেদক: আজ ৩রা নভেম্বর জেল হত্যা দিবস উপলক্ষ্যে রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় জাতীয় চার নেতাকে স্মরণ করা হয়। বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ এইচ এম কামারুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল ও মানবভোজ বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

সকাল সাড়ে ১০টায় রাজশাহী মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের পাশে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক)-এর মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। পরে মেয়র মহানগরীর কাদিরগঞ্জে পারিবারিক কবরস্থানে শহীদ এ এইচ এম কামারুজ্জামানের কবরে মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এ সময় মেয়র বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের এবং ৩রা নভেম্বর জাতীয় চার নেতাকে বিশেষ একটি উদ্দেশ্য নিয়েই স্বাধীনতাবিরোধী চক্র নির্মমভাবে হত্যা করেছিল। ১৯৭৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার আগ পর্যন্ত বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাকে হত্যার ব্যাপারে কথা বলা যায়নি। এমন কি ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে বিচারের পথ বন্ধ করে দেওয়া হয়েছিল।

তিনি বলেন, ১৯৯৬ সালে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ক্ষমতায় আসার পর এইসব হত্যাকা-ের বিচারের প্রক্রিয়া শুরু হয়। কিন্তু ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিচার প্রক্রিয়াকে ভিন্নখাতে প্রবাহিত করা হয়। পরবর্তীতে আবারো বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকে বঙ্গবন্ধুর খুনিদের বিচার কার্যকর করা হচ্ছে। জেল হত্যার বিচার ও শাস্তি কার্যকর দ্রুত সম্পন্ন হবে বলে এ সময় তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, শহীদ কামারুজ্জামান পরিবারের সদস্য মহানগর আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনীসহ মহানগর আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে দুপুরে রাসিক মেয়র মহানগর আওয়ামী লীগের কার্যালয়ে গরীব, অসহায় ও দুস্থ্যদের মাঝে খাবার বিতরণ করেন। (প্রেস বিজ্ঞপ্তি) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.