রাজশাহীতে পত্রিকা সম্পাদকদের সাথে আদিবাসী ও নৃ-গোষ্ঠির তরুনদের মতবিনিময়


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: আদিবাসীদের বিভিন্ন সমস্যা চিহ্নিত ও সমাধানের লক্ষে আদিবাসী ও নৃ-গোষ্ঠির তরুনদের সম্পৃক্ত করে গণমাধ্যমে দলিত ও আদিবাসীদের সংবাদ প্রবাহ বৃদ্ধির লক্ষে রাজশাহী বিভাগীয় ও চাঁপাইনবাবগঞ্জ জেলার স্থানীয় পত্রিকার সম্পাদকদের নিয়ে মতবিনিময় সভা হয়েছে। আজ বুধবার সকালে রাজশাহী মহানগরীর ডাসকো প্রশিক্ষন কক্ষে এই মতবিনিময় সভা হয়। মতবিনিময়ের আয়োজন করে বেসরকারী সংস্থা নেটওয়ার্ক ফর ইনক্লুশান এন্ড এনপাওয়ারমেন্ট অফ দলিত’স এন্ড নৃতাত্বিক ইন দি নর্থ-ওয়েষ্ট অফ বাংলাদেশ প্রকল্প।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা এ্যাডভোকেসী প্লাটফর্ম এর সভাপতি আলহাজ্ব এ্যাড. ইয়াসমীন সুলতানা রুমা। সভায় বক্তব্য রাখেন ‘দৈনিক সানসাইন’ এর সম্পাদক তসিকুল ইসলাম বকুল, ‘দৈনিক আমাদের রাজশাহী’র সম্পাদক মো. আফজাল হোসেন, ‘দৈনিক চাঁপাই দর্পণ’ এর প্রকাশক ও সম্পাদক এবং ‘দর্পণ টিভি’র ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল ইসলাম রঞ্জু, ‘দৈনিক চাঁপাই চিত্র’র নির্বাহী সম্পাদক মো. ওয়ালিউজ্জামান রুবেল, ‘দৈনিক সোনার দেশ’র প্রতিনিধি দুলাল আব্দুল্লাহ, ‘দৈনিক রাজশাহী সংবাদ’র প্রতিনিধি আহসান হাবিব অপু, ‘দৈনিক যুগান্তর’র রাজশাহী প্রতিনিধি তানজিমুল হক, নাচোলের সাংবাদিক মো. মতিউর রহমান ও নাজিম আলী, এন.এন.এমসি’র রংপুর অফিসের কো-অর্ডিনেটর মো. নুরুল আলম শুভ, এ্যাডভোকেসী অফিসার মো. শফিকুল ইসলাম।

আদিবাসী ও নৃ-গোষ্ঠির সংবাদ বিভিন্ন গণমাধ্যমে প্রচার কাজে অংশ গ্রহনেচ্ছ্রু চাঁপাইনবাবগঞ্জের দিপালী রাণী, তানোরের রুপালী রানী, রাজশাহীর তানিয়াসহ অন্যরা। উপস্থিত ছিলেন এন.এন.এমসি ফাউন্ডেশনের অফিসার সুলতানা আফরিন ও উম্মে সালমা। আদিবাসী ও নৃ-গোষ্ঠির বিভিন্ন সমস্যা ও করনীয় তুলে ধরতে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী জেলার বিভিন্ন স্থানের আদিবাসী ও নৃ-গোষ্ঠির কিছু তরুণ ছেলে-মেয়েদের প্রাথমিক ধারণা প্রদান করা হয় এন.এন.এমসি’র উদ্যোগে।

এসব তরুণদের দক্ষ, সাহসি এবং উদ্যোমী করে গণমাধ্যমে সম্পৃক্ত করার লক্ষেই স্থানীয় পত্রিকার সম্পাদক ও প্রতিনিধিদের সাথে মতবিনিময় ও উন্মুক্ত আলোচনার আয়োজন বলে জানান আয়োজক কর্তৃপক্ষ। বক্তারা উদ্যোমী ও সাহসি আদিবাসী ও নৃ-গোষ্ঠির তরুনদের নিজেদের বিকোশিত করতে এগিয়ে আসার আহবান জানান।

মতবিনিময় সভায় অংশ নেয়া সম্পাদকগণ আদিবাসী ও নৃ-গোষ্ঠির প্রকৃত সমস্যাগুলো নিজেদের মত করে সরকার এবং স্থানীয় প্রশাসন ও সচেতন মানুষদের কাছে পৌছে দেয়ার জন্য করতে উদ্যোমী গণমাধ্যম কর্মী হিসেবে গড়ে তুলতে সকল সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.