রাজশাহীতে ধর্ষণের বিরুদ্ধে সচেতনতা মূলক মানবন্ধন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে ধর্ষণের বিরুদ্ধে সচেতনতা মূলক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০টার দিকে মহানগরীর আলুপট্টি মোড়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববনন্ধনে সভাপতিত্ব করেন, স্বেচ্ছাসেবী বহুমূখি মহিলা সমাজ কল্যাণ সমিতি (এসবিএমএসএস) এর নির্বাহী পরিচালক নূর-এ-জান্নাত।

একশনইড বাংলাদেশ বিএফআই এর সহযোগিতায় এবং এসবিএমএসএস আয়োজনে ধর্ষণের বিরুদ্ধে সচেতনতা মূলক মানববন্ধনে একাত্বতা প্রকাশ করতে উপস্থিত ছিলেন, সুশাসনের জন্য প্রচারাভিযান সুপ্র, বাংলাদেশ মহিলা পরিষদ, বিকাশ সংস্থা, ইউসেপ রাজশাহী, সিডো সাতক্ষীরা।
এসময় উপস্থিত থেকে বক্তব্য দেন, সুশাসনের জন্য প্রচারাভিযান সুপ্র জেলা কমিটির সভাপতি আকবারুল হাসান মিল্লাত, জেলা মহিলা পরিষদের সভাপতি কল্পনা রায়, একশনএইড বাংলাদেশের এসোসিয়েট প্রোগ্রাম অফিসার সুভেন্দু বিশ্বাস, ইউসেফ টেকনিক্যাল স্কুলের সিডাব্লুআরএ ফেরদৌস আরা, সিডোর নির্বাহী পরিচালক শ্যামল কুমার বিশ্বাস।

বক্তরা বলেন, রাজশাহী অঞ্চলে ধর্ষণ তুলানা মূলক ভাবে বেড়েছে। এখান থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে। তাই আরো সচেতনতা বৃদ্ধি করতে হবে। এছাড়া ধর্ষণের মতো ঘটে যাওয়া ঘটনাগুলো দ্রুত বিচার করতে হবে। তাহলে এই অপরাধগুলো আরো কমবে।বক্তরা আরো বলেন, সাধারণত ধর্ষণের ঘটনাগুলো বিচার প্রক্রিয়া অনেক লেনদী।

ঘটনারা আলাতম বা বিভিন্ন কারণে আইন ফাক-ফুকর দিতে ধর্ষকরা বেড়িয়ে আসে। সার্বিক ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত ও দায়ীদের দিষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। অপরাধীদের শাস্তি নিশ্চিত করা না গেলে ক্রমশই অপরাধীরা উৎসাহিত হবে এবং অপরাধ মাত্রা বৃদ্ধি পাবে। মানববন্ধন অনুষ্ঠানে যুবসহ সকল বক্তারা বলেন, প্রাই প্রতিদিন ধর্ষণ, হত্যা, নির্যাতনের ঘটনা ঘটছে ধর্ষকদের বিচার হচ্ছে না। এই ঘটনার ভুক্ত ভোগী হচ্ছে সবচাইতে বেশী নারীরা। ধর্ষণ বন্ধে সমাজের সকল স্তরের মানুষদের সচেতন হতে হবে মানুষের দৃষ্টি ভঙ্গীর ইতিবাচক পরিবর্তন আনতে হবে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.