রাজশাহীতে তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত, রাস্তায় লোকজনের উপস্থিতি কম

নিজস্ব প্রতিবেদক: গত কয়েকদিন ধরেই রাজশাহীতে অনুভূত হচ্ছে তীব্র শীত। আজ শুক্রবার (২২ জানু:) যোগ হয়েছে হিমেল হাওয়া। উত্তরের বাতাসে হিমেল হাওয়া বৃদ্ধির কারণে রাজশাহীতে কমেছে আরও তাপমাত্রা।
তীব্র শীতে বিপর্যস্ত জনজীবন। বিশেষভাবে রাস্তায় পড়ে থাকা পথশিশু ও ছিন্নমূল মানুষরা আছেন বেকাদায়। আবার যেসব শ্রমজীবী মানুষের সময় কাটে কাজের তাগিদে তারাও রয়েছেন বিপাকে। শীতের তীব্রতায় জনজীবন যেন স্থবির হয়ে পড়েছে।
রাজশাহী আবহাওয়া অফিস জানায়, আজ শুক্রবার ভোরে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের ভেতর থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ ধরা হয়। রাজশাহীর তাপমাত্রা মৃদু শৈত্যপ্রবাহ থেকে মাত্র শূন্য দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস উপরে। সকাল সাড়ে ১২টা পর্যন্ত সূর্য দেখা যায়নি। পরে সূর্যের দেখা মিললেও ছিল না তাপ।তীব্র কুয়াশা সূর্যের তাপ আসতে বাধা দেয়। এমন পরিস্থিতি আরও দুই-তিন দিন চলতে পারে বলে জানিয়েছে তারা।
আগের দিন গতকাল বৃহস্পতিবার রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।
প্রতিদিনই সকাল থেকে দুপুর পর্যন্ত রাজশাহীতে থাকছে কুয়াশার চাদরে ঢাকা। বিকেল থেকেই  বইছে হিমেল হাওয়া। এ কারণে শীত অনুভূত হচ্ছে আরও বেশি। রাজশাহীতে গত কয়েকদিন ধরে ঠিকমতো সূর্যের মুখ দেখা না যাওয়ার এটাও বড় কারণ।
রাজশাহীর চারঘাট পৌরসভার একজন স্কুল শিক্ষক সাগর (৩৮) কথা প্রসঙ্গে বলেন, দিনের বেশীরভাগ সময় কাটে বাড়ীর বাইরে । সকালে কথা হলে তিনি বলেন, ‘বাড়ি থেকে বের হতেই কাঁপুনি শুরু হয়ে গিয়েছে। এত ঘন কুয়াশায় খানিকটা দূর পর্যন্ত দেখা যায় না। মনে হচ্ছে বৃষ্টির ফোটা গায়ে এসে পড়ছে। প্রচন্ড শীত লাগছে। মোটা কাপড় পড়ে কাজ-কাম করলেও যেন শীত যায় না।’
নগরীর শিরোইল কাঁচাবারের বাসিন্দা  রাজশাহী ইউনিভারসিটির (রাবি) পরিকল্পনা উন্নয়নের ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে দায়িত্বে রয়েছেন তিনি। শীতের তীব্রতার বিষয়ে তিনি বলছেন, ‘বেশ কয়েকটি প্রকল্পের কাজ চলছে। তাই স্বাভাবিক ভাবেই সকাল সকাল অফিসে বের হতে হয়, অফিস থেকে সাইট ভিজিট। বাড়ি থেকে বের হওয়ার পরই বোঝা যায় শীতের প্রকোপ। এত ঠান্ডা লাগে যেন মনে হয় শীতের কোনো পোশাক গায়ে নেই।’
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.