রাজশাহীতে চলতি মৌসুমের প্রথম কালবৈশাখী-শিলাবৃষ্টি

বিটিসি নিউজ ডট কম ডট বিডি

নিজেস্ব প্রতিবেদক : রাজশাহীর ওপর দিয়ে বৃহস্পতিবার চলতি মৌসুমের প্রথম কালবৈশাখী বয়ে গেছে। বিকেলে রাজশাহী মহানগরী এবং এর আশেপাশের জেলা ও উপজেলার ওপর দিয়ে এ ঝড় বয়ে যায়। পনেরো মিনিট স্থায়ী ছিল এই ঝড়। এর পরপরই শুরু হয় মৃদু শিলাবৃষ্টি। পরে শিলাবৃষ্টি থেমে গেলেও আবার শুরু হয় মুষলধারায় বর্ষণ। চলে একটানা বিকেল ৪টা পর্যন্ত। এতে নগরীর মধ্যাঞ্চল ও নিম্নাঞ্চলে জলাবদ্ধতার সৃষ্টি হয়। আকস্মিক ঝড়-বৃষ্টিতে নগরবাসী পড়েন চরম বিপাকে। মুহুর্তের মধ্যে রাস্তাঘাট যানবাহন শূন্য হয়ে পড়ে। এতে পথচারীরা দুর্ভোগের শিকার হন।
বর্ষণের শুরুতেই শিলাবৃষ্টি হওয়ায় আমের গুটির ক্ষতি হয়েছে বলে জানা গেছে। তবে ক্ষতির পরিমাণ তুলনামূলক কম। এর আগে গত ৩০ মার্চ রাজশাহীতে চলতি মৌসুমের প্রথম ঝড়-বৃষ্টি হয়। এতে তেমন ক্ষতি হয়নি।
রাজশাহী আবহাওয়া অফিস জানায়, ঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ৪৬ কিলোমিটার। অর্থাৎ ২৫ নটিক্যাল মাইল। সাধারণত ২০ নটিক্যাল মাইলের ওপরে হলে তাকে কালবৈশাখী বলা হয়। তাই বৃহস্পতিবার রাজশাহীর ওপর দিয়ে চলতি মৌসুমের প্রথম কালবৈশাখী বয়ে গেছে। এছাড়া রাজশাহীতে বৃহস্পতিবার ২২ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
আবহাওয়া অফিস আরো জানায়, বৃহস্পতিবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
খোঁজ নিয়ে জানা গেছে, ঝড়ে গ্রামাঞ্চলে ফসলের ক্ষয়-ক্ষতি হয়েছে। বিশেষ করে প্রথম দিকের শিলাবৃষ্টির কারণে রাজশাহী ও আশপাশের এলাকায় গাছ থেকে আমের গুটি ঝরে পড়ে যায়। তবে তুলনামূলক ক্ষতি কম হয়েছে। ঝড়ে নগরীসহ আশপাশের উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। বিকেল সাড়ে ৪টার দিকে ধীরে ধীরে আবারও বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়। এর আগে এক সপ্তাহেরও বেশি সময় ধরে রাজশাহীতে মৃদু তাপদাহ বয়ে যাচ্ছিল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.