রাজশাহীতে ‘‘এসডিজি বাস্তবায়নে তথ্য অধিকার আইনের ভূমিকা’’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

পিআইডি প্রতিবেদক: আঞ্চলিক তথ্য অফিস রাজশাহীর উদ্যোগে আজ রাজশাহী মহানগরীর গণকপাড়াস্থ ফ্রেন্ডস পিক কনভেনশন সেন্টারে ‘‘এসডিজি বাস্তবায়নে তথ্য অধিকার আইনের ভূমিকা’’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

আঞ্চলিক তথ্য অফিস রাজশাহীর উপপ্রধান তথ্য অফিসার মোহাম্মদ আফরাজুর রহমান এর সভাপতিত্বে রাজশাহী বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত) ড. মো. আব্দুল মান্নান প্রধান অতিথি হিসেবে সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানে বক্তৃতা করেন।

সেমিনারে প্রধান অতিথি বলেন, তথ্য অধিকার আইন অনুযায়ী সকল নাগরিক সকল সরকারি প্রতিষ্ঠান থেকে তথ্য পাওয়ার অধিকার রাখে। তথ্যের অধিকার নিশ্চিত হলে দেশ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবে।

তবে বিভ্রান্তিমূলক বা ভূল তথ্য সরবরাহ আইনগতভাবে অপরাধ। তিনি বলেন, এসডিজি বাস্তবায়নে সরকারের যে লক্ষ্য রয়েছে তা বাস্তবায়ন করতে এবং দেশকে এগিয়ে নিতে নাগরিকদের সকল প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

এমডিজি বাস্তবায়নে নির্দিষ্ট সময়ের মধ্যে সরকার যে লক্ষ্য নির্ধাারণ করেছিল কোন কোন ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের আগে সেগুলো বাস্তবায়িত হয়েছে। যথাসময়ে এসডিজি বাস্তবায়নও সম্ভব হবে। তিনি বলেন, সকল ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা গেলে দেশের উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব।

প্রধান অতিথি বলেন, এসডিজি বাস্তবায়নে সরকার যে পরিকল্পনা গ্রহণ করেছে তা বাস্তবায়িত হলে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ, ২০৩০ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে। তিনি বলেন, আগে তথ্য গোপন রাখা হতো কিন্তু বর্তমান সরকারের আমলে সে সুযোগ আর নেই। তথ্য গোপন না থাকার কারণে দেশ থেকে দুর্নীতি বহুলাংশে কমে গেছে।

সেমিনারের সভাপতি মোহাম্মদ আফরাজুর রহমান পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সরকারের অবাধ তথ্যের সঠিক আদান প্রদান বিষয়ে সাংবাদিকদেরকে অবহিত করার জন্য বিস্তারিত বিধিমালা তুলে ধরেন। সাবলীল উপস্থাপনায় তিনি জনগণের তথ্যের অধিকার নিশ্চিতে তথ্য অধিকার আইনের গুরুত্ব তুলে ধরেন। এসডিজি লক্ষ্য পূরণে সকলের জন্য তথ্যের অধিকার বিষয়েও উপস্থাপনায় উল্লেখ করা হয়।

আঞ্চলিক তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার ফারুক মো. আব্দুল মুনিম সেমিনারে স্বাগত বক্তৃতা প্রদান করেন। আঞ্চলিক তথ্য অফিসের তথ্য অফিসার মো. সামিউল আলম সেমিনারে উপস্থাপনা করেন।

অন্যান্যের মধ্যে গণযোগাযোগ অধিদপ্তরের উপ-পরিচালক নাফেয়ালা নাসরিন, সোনালী সংবাদের সম্পাদক মো. লিয়াকত আলীসহ ঢাকাস্থ দৈনিক পত্রিকার প্রতিনিধিসহ ইলেক্ট্রনিক ও প্রিন্ট-মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। # (প্রেস বিজ্ঞপ্তি ) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.