রাজশাহীতে এসএসসির ফলাফলে তৃতীয়বারের মতো এগিয়ে মেয়েরা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ফলাফলে এবারও ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়েরা। পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি উভয় দিক থেকেই ঈর্ষণীয় ফলাফল তাদের। পরপর তিন বছর ছেলেদের তুলনায় ভালো ফল অর্জনের হ্যাট্টিক করলো মেয়েরা।
বৃহস্পতিবার প্রাপ্ত ফলাফল অনুযায়ী রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন চলতি বছর অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় পাসের হার ৯৪ দশমিক ৭১ শতাংশ। সব বিষয়ে পাস করেছে বোর্ডের এমন শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৯৫ হাজার ৪০৬।
এ বছর জিপিএ-৫ পেয়েছে ২৭ হাজার ৭০৯ জন শিক্ষার্থী। গত বছর রাজশাহীর বোর্ডে পাসের হার ছিল ৯০ দশমিক ৩৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ২৬ হাজার ১৬৭ জন শিক্ষার্থী। ফলে পরিবর্তীত পরিস্থিতিতে সীমিত সিলেবাসে পরীক্ষা নিলেও এবার পরীক্ষার ফলাফল গতবারের চেয়ে আশানুরুপভাবে ভালো হয়েছে। এ বছর পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে ছেলেদের তুলনায় মেয়েরা ভালো ফলাফল করেছে।
রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, চলতি বছর রাজশাহী শিক্ষাবোর্ড থেকে এসএসসি পরীক্ষার্থী ছিল ২ লাখ ৮ হাজার ৭৯৭ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছিল ২ লাখ ৬ হাজার ৩১৪ জন শিক্ষার্থী। এর মধ্যে সব বিষয়ে পাস করেছে ১ লাখ ৯৫ হাজার ৪০৬ জন শিক্ষার্থী।
পাসের হার ৯৪ দশমিক ৭১ শতাংশ। এর মধ্যে ছাত্র পাসের হার ৯৪ দশমিক ৪ শতাংশ। আর ছাত্রী পাসের হার ৯৫ দশমিক ৪৬ শতাংশ।
জিপিএ-৫ পেয়েছে ২৭ হাজার ৭০৯ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৪ হাজার ৭৩৯ ছাত্রী এবং ১২ হাজার ৯৭০ ছাত্র জিপিএ-৫ পেয়েছে। এবার পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে ছাত্রদের চেয়ে ছাত্রীরাই তুলনামূলক ভালো ফলাফল করেছে।
এর আগে গত বছর (২০২০) পাসের হার ৯০ দশমিক ৩৭ শতাংশ। এর মধ্যে ছাত্র পাসের হার ৮৯ দশমিক ৩৭ শতাংশ। আর ছাত্রী পাসের হার ছিল ৯১ দশমিক ৪৫ শতাংশ।
আর জিপিএ-৫ পেয়েছিল ২৬ হাজার ১৬৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৩ হাজার ৬২১ ছাত্রী এবং ১২ হাজার ৫৪৬ ছাত্র জিপিএ-৫ পেয়েছিল।
এছাড়া তার আগে গত বছর (২০১৯) পাসের হার ৯১ দশমিক ৬৪ শতাংশ। এর মধ্যে ছাত্র পাসের হার ৯০ দশমিক ৪৪ শতাংশ। আর ছাত্রী পাসের হার ছিল ৯২ দশমিক ৯৬ শতাংশ।
আর জিপিএ-৫ পেয়েছিল ২২ হাজার ৭৯৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ১১ হাজার ৬৮৬ ছাত্রী এবং ১১ হাজার ১০৯ ছাত্র জিপিএ-৫ পেয়েছিল।
রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. হাবিবুর রহমান বিটিসি নিউজকে বলেন, করোনাকালে পড়াশোনা এগিয়ে নেওয়া অনেক কষ্টকর ছিল। তারপরও শিক্ষার্থীরা পড়াশোনা করেছে এবং ভালো ফলাফল হয়েছে। এর মধ্যে কয়েক বছরের ধারাবাহিকতায় মেয়েরা ছেলেদের তুলনায় এবারও এগিয়ে রয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো. মাসুদ রানা রাব্বানী / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.