রাজশাহীতে অ্যাপেন্ডিসাইটিস এর বদলে ভুলকরে টনসিল অপারেশন করলেন চিকিৎসক

 

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মহানগরীর লক্ষ্মীপুর এলাকার রাজশাহী মডেল হাসপাতালে শ্রাবণী খাতুন (১৩) নামে এক রোগীর অ্যাপেন্ডিসাইটিসের অপারেশন করতে গিয়ে ভুলক্রমে টনসিল অপারেশন করেছেন চিকিৎসক। ওই রোগীর আপারেশন পরর্বতী চিকিৎসা চলছে ওই হাসপাতালেই। ভুল চিকিৎসার শিকার শ্রাবণী খাতুন রাজশাহী জেলার বাগমারা থানা তাহেরপুর রামরামা গ্রামের আকরাম মোল্লার মেয়ে। এ ঘটনায় এলাকায় তোলপাড় চলছে।

গতকাল শুক্রবার ভুক্তভোগীরা রাজশাহী মডেল হাসপাতাল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর অভিযোগ করলে হাসপাতাল কর্তৃপক্ষ অর্থের বিনিময়ে আপস-মীমাংসার চেষ্টা করে। পরে হাসপাতাল কর্তৃপক্ষ রোগীর পরবর্তী সব চিকিৎসা বিনা খরচে করে দেয়ার জন্য মুচলেকা দেয়।

অভিযোগ সূত্রে জানা গেছে, গত ৩১ অক্টোবর শ্রাবণী খাতুন পেটের তীব্র ব্যথা নিয়ে রাজশাহী মডেল হাসপাতালে ভর্তি হয়। পরীক্ষা-নিরীক্ষার পর রোগীর অ্যাপেন্ডিসাইটিসের সমস্যা বলে শনাক্ত হয়। ওই রাতেই রোগীর অ্যাপেন্ডিসাইটিস অপারেশনের জন্য অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়। অপারেশনের পর রোগীকে পোস্ট অপারেটিভ সেকশনে নেয়া হলে রোগীর স্বজনরা দেখেন রোগীর গলায় ব্যান্ডেজ।

এ নিয়ে রোগীর স্বজনরা হইচই শুরু করলে শেষে জানাজানি হয় অ্যাপেন্ডিসাইটিসের বদলে শ্রাবণীর টনসিল কেটে ফেলা হয়েছে।

রোগীর ভাই মোঃফায়সাল মোল্লার সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি বিটিসি নিউজকে জানান, রাজশাহী মডেল হাসপাতালের পরিচালক গোলাম মোস্তফা কবির বলেছেন রোগীর ভুলক্রমে একটির জায়গায় দুটি অপারেশন করা হয়েছে। তাই রোগী সুস্থ না হওয়া পর্যন্ত সব ব্যয়ভার ক্লিনিক কর্তৃপক্ষ বহন করবে।

তবে কোন চিকিৎসক ওই অপারেশনটি করেছেন- তা রোগীর স্বজনদের জানানো হয়নি।

অন্যদিকে রোগীর স্বজনরা জানিয়েছেন, মডেল হাসপাতালের পরিচালক ডা. খন্দকার গোলাম মোস্তফা কবির নিজেই শ্রাবণীর টনসিল অপারেশন করেছেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রের চিকিৎসক।

ডা. খন্দকার গোলাম মোস্তফা কবির বলেন, অ্যাপেন্ডিসাইটিসের বদলে টনসিল অপারেশন হয়েছে। পরে রোগীকে সুস্থ করতে যে চিকিৎসা দরকার তার ব্যয়ভার তারা বহন করবেন।

এদিকে রোগী শ্রাবণী খাতুনের বাবা আকরাম মোল্লা বিটিসি নিউজকে জানান, তারা সংশ্লিষ্ট চিকিৎসকের শাস্তি চান। কোনো চিকিৎসকের এভাবে মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলার অধিকার নেই। অপারেশনের সময় সতর্কতা অবলম্বন না করার কারণে এ ভুল হয়েছে বলে দাবি করেন আকরাম আলী।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.