রাজশাহীতে অনুষ্ঠিত হলো অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের বাছাই পর্ব

 

প্রেস বিজ্ঞপ্তি: মহাকাশ ও জ্যোতির্বিজ্ঞান বিষয়কে জনপ্রিয় করার লক্ষ্যে আজ ১০ জুলাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদ গ্যালারী, ড. এম. এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবন (৪র্থ বিজ্ঞান ভবন) এ ১৯ তম ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ রাজশাহী বিভাগীয় বাছাই পর্ব অনুষ্ঠিত হয়েছে।
আজ বিকেলে অলিম্পিয়াডের শুভ উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক রুহুল আমীন প্রামানিক। এসময় উপস্থিত ছিলেন রাজশাহী অ্যাস্ট্রোনমি সেন্টারের সভাপতি আহসান কবীর লিটন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাজ্জাদ বকুল, বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন এর সভাপতি মশহুরুল আমিন, এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড ২০২৪ এর আঞ্চলিক আয়োজক কমিটির সদস্য সচিব আতিকুর রহমান আতিক, নির্বাহী সদস্য জাবিদ অপু, আননাবা কবীর প্রকৃতিসহ প্রমূখ।
রাজশাহী বিভাগের ১৪-১৮ বছর বয়সী স্কুল-কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করেন।
প্রতিযোগীতা মূলক পরীক্ষার মাধ্যমে সিনিয়র গ্রুপ থেকে ২০ জন ও জুনিয়র গ্রুপ থেকে ২০ জন করে মোট ৪০ জন কে নির্বাচিত করা হয়। প্রাথমিক বাছাই পর্বে উত্তীর্ণদের নিয়ে আগামী ৩ আগস্ট ২০২৪ তারিখে ঢাকায় আয়োজন করা হবে ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ এর জাতীয় পর্ব।
প্রাথমিক বাছাই পর্বে নির্বাচিতদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের উপচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।
জাতীয় পর্ব থেকে সিনিয়র গ্রুপ থেকে ১৫ জন এবং জুনিয়র গ্রুপ থেকে ১৫ জনসহ মোট ৩০ জনকে নিয়ে ২১-২৪ আগস্ট ২০২৪ ইং তারিখে ৪ দিনের আবাসিক ক্যাম্প এবং চূড়ান্ত বাছাইপর্ব অনুষ্ঠিত হবে।
চূড়ান্ত বাছাইপর্ব থেকে নির্বাচিত ৫ জন প্রতিযোগী আসন্ন ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রো-অলিম্পিয়াড-এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।
রাজশাহী অ্যাস্ট্রোনমি সেন্টার এর সভাপতি আহসান কবীর লিটন জ্যোতির্বিজ্ঞান বা মহাকাশবিজ্ঞান সম্পর্কিত ও বিজ্ঞানমনস্ক জাতি গঠনে নানামূখী শিক্ষামূলক এবং গবেষণাধর্মী কাজ বাস্তবায়নের জন্য বিজ্ঞানমনস্ক স্কুল, কলেজ ও বিশ^বিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের আহবান করেন এবং সেইসাথে বিজ্ঞানমনস্ক ও আগ্রহী সকলের সর্বাত্মক সহযোগীতা কামনা করেন।
সংবাদ প্রেরক আতিকুর রহমান আতিক, সদস্য সচিব, এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড ২০২৪, আঞ্চলিক আয়োজক কমিটি, রাজশাহী অঞ্চল, রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.