রাজনৈতিক দলগুলোর সকল কার্যক্রম নিষিদ্ধ করল তালেবান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে রাজনৈতিক দলগুলোর সব ধরনের কার্যক্রম নিষিদ্ধ করেছে তালেবান। বুধবার তালেবানের পক্ষ থেকে বলা হয়, শরিয়াহ আইন বাস্তবায়নে রাজনৈতিক দলগুলোর কোনো ভূমিকা না থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই এসব দলের কার্যক্রম বন্ধ থাকবে।
তালেবান সরকারের অন্তর্বর্তীকালীন বিচারমন্ত্রী শেখ মৌলভি আবদুল হাকিম শারায়ে গতকাল রাজধানী কাবুলে তার মন্ত্রণালয়ে বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন। এ সময় তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর কার্যক্রম পুরোপুরি বন্ধ থাকবে। কারণ, শরিয়াহ আইনে এসব দলের কোনো স্থান ও ভূমিকা নেই।
পরে বিচারমন্ত্রী আবদুল হাকিমের এ ঘোষণা বিবৃতি আকারে প্রকাশ করা হয়। তালেবাননিয়ন্ত্রিত সংবাদমাধ্যম ওই বিবৃতি প্রচার করে।
এদিকে বিশ্লেষকরা বলছেন, নিজেদের একচেটিয়া অধিকার ধরে রাখতে আফগানিস্তানে বহুদলীয় রাজনৈতিক চর্চা বন্ধ করতে চায় তালেবান।
উল্লেখ্য, ২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। ওই সময় তালেবানের প্রত্যাবর্তন ও পশ্চিমাদের বিশৃঙ্খল পশ্চাদপসরণের ঘটনাপ্রবাহ আফগানিস্তানের ওপর দুই দশক ধরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোটের উদার গণতান্ত্রিক ব্যবস্থা চাপিয়ে দেওয়ার প্রচেষ্টা ব্যর্থ করে দেয়।
ক্ষমতা দখলের পর প্রচলিত নানা ব্যবস্থায় পরিবর্তন আনে তালেবান। বিধিনিষেধ আরোপ করা হয় নারীদের শিক্ষা ও কর্মসংস্থানের ওপর। ক্ষমতা দখলের ২ বছর পরও তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি কোন দেশ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.