রাজনীতি ছাড়ার ঘোষণা ইরাকের শক্তিশালী নেতা মোকতাদা আল-সদরের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের শিয়া নেতা মোকতাদা আল-সদর ঘোষণা দিয়েছেন, তিনি রাজনীতি ছেড়ে দেবেন এবং তার সকল রাজনৈতিক অফিস ও কার্যক্রম বন্ধ করে দেবেন।
মোকতাদা আল-সদরের এ ঘোষণার কারণে আরও উত্তপ্ত হয়ে ওঠে  ইরাকের রাজনৈতিক পরিস্থিতি। তার সমর্থকরা গ্রিন জোনে অবস্থিত প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের ভেতর ঢুকে পড়ে ও সেখানে তাণ্ডব চালায়। 
সোমবার একটি বিবৃতিতে মোকাতাদা বলেন, আামি রাজনীতি ছাড়ার চূড়ান্ত ঘোষণা দিচ্ছি।
টুইটারে প্রকাশিত বিবৃতিতে এ শিয়া নেতা তার বিরোধী দলগুলোর তীব্র সমালোচনা করেছেন। তিনি দাবি করেছেন, তারা তার কথা শোনেননি।
এদিকে জুলাই থেকে ইরাকের সংসদের সামনে অবস্থান কর্মসূচী পালন করছেন মোকতাদা আল-সদরের সমর্থকরা। ওই মাসের শেষ দিকে যখন ইরাকের বিরোধী দলগুলো নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করার চেষ্টা চালায় তখন সংসদে ঢুকে পড়েন তার সমর্থকরা। তারা সংসদের ভেতর ধ্বংসযজ্ঞ চালায়।
মোকদাতা আল-সদর রাজনীতি ছাড়ার ঘোষণা দেওয়ার পর তার সমর্থকরা বিরোধী দলের সমর্থকদের অবস্থান কর্মসূচির ওপর চড়াও হওয়ার চেষ্টা করে।
এদিকে গত অক্টোবরে অনুষ্ঠিত সংসদ নির্বাচনে মোকতাদা আল-সদরের সমর্থনকারীরা বেশিরভাগ আসনে জয় পায়। কিন্তু তা সত্ত্বেও তারা সরকার গঠন করতে পারেনি।
জুনে গণহারে নিজের সমর্থনকারীদের পদত্যাগের নির্দেশ দেন আল-সদর। যা সবাই করেন।
মঙ্গলবার ইরানের সুপ্রিম কোর্ট ঘোষণা দেবে যে ইরাকের বর্তমান সংসদ ভেঙে দেওয়া হবে কিনা।
এদিকে মোকতাদা আল-সদর এর আগেও রাজনীতি ছাড়ার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু কয়েকদিন পরই রাজনীতির মাঠে ফিরে এসেছিলেন তিনি। (সূত্র: আল জাজিরা)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.