রাজগুরু ইন্দচারা মহাথেরো আর নেই

চট্টগ্রাম ব্যুরো: রাঙ্গুনিয়া রাজানগর শাক্যমুনি রাজ বিহারের অধ্যক্ষ,রাজগুরু ভদন্ত ইন্দাচারা মহাস্থবির (৮৭) আর নেই। (অনিচ্চা বত সাংখারা…) গত মঙ্গলবার রাত ৮ টা ১৫ মিনিটে নিজ বিহারে পরলোকগমন করেন।
তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।
জানা যায়, পার্বত্য চট্টগ্রামের চাকমারাণী ধর্মশীলা কালিন্দীরাণী পৃষ্ঠপোষকতা চট্টগ্রামে রাঙ্গুনিয়ায় শাক্যমুনি মন্দির স্থাপন করেন ও রাজানগরে বিশুদ্ধ থেরবাদ আদর্শের ভিক্ষুসংঘের মাধ্যমে ভিক্ষুসীমা স্থাপন করেন। বঙ্গে সদ্ধর্মের পুনঃ জাগরণ সয়য়ে ইহা প্রথম বিনয়সমম্মত বিশুদ্ধ বন্ধসীমা হিসাবে খ্যাত।
ঐতিহাসিক পুন্যতীর্থ রাজানগর শাক্যমুনি রাজ বিহারে রাজগুরু মহাপন্ডিত, বহু গ্রন্থ প্রণেতা ও অনুবাদক ধর্মরত্ন মহাস্থবির সহ বহু পুণ্যপুরুষ অবস্থা করে এই ঐতিহাসিক পুণ্যতীর্থ ধন্য করেছে। সময় ও কালের বিবর্তনে রাজশক্তির পরিবর্তন হলেও এই পূর্ণ্যময় ঐতিহাসিক স্থানকে এখনো ধরে রেখে ছিলেন রাঙ্গুনিয়া সংঘরাজ ভিক্ষু সমিতির সহ-সভাপতি, রাঙ্গুনিয়া ত্রিপিটক শিক্ষা পরিষদ ও বৃহত্তর রাজানগর আঞ্চলিক ভিক্ষু পরিষদের সভাপতি, ঐতিহাসিক পুন্যতীর্থ রাজানগর শাক্যমুনি রাজ বিহারের অধ্যক্ষ, রাজগুরু ভদন্ত ইন্দাসারা মহাস্থবির। বহুকাল ধরে প্রতিষ্ঠানে অবস্থান করে এই প্রতিষ্ঠানের ইতিহাস ঐতিহ্যকে সমৃদ্ধ করে রাখার আত্মপ্রত্যয়ে তিনি সবসময় ছিলেন নিবেদিত ছিলেন। বহু ঘাত প্রতিঘাতের মধ্যেও তিনি প্রতিষ্ঠান ছেড়ে কখনো চলে যায়নি তাঁর বিবেক-বুদ্ধি, মেধা-প্রজ্ঞা ও চাকমা রাজা সহ ভিক্ষুসংঘ ও দায়ক-দায়িকাদের সহযোগিতা নিয়ে এই প্রতিষ্ঠানকে তিনি রক্ষা করে চলেছেন। বহু সংস্কার কাজও সম্পাদনা করেন।
রাজগুরু ভদন্ত ইন্দ্চারা মহাস্থবিরের মৃত্যুতে গভীর শোক ও নির্বাণিক শান্তি কামনা করেছেন চট্টগ্রাম বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড জিনবোধি ভিক্ষু।
তিনি বলেন, পরম শ্রদ্ধেয় ও কল্যাণ মিত্র রাজগুরুর মহাপ্রয়াণে বৌদ্ধ সমাজের অপূরণীয় ক্ষতি ও শূন্যতার সৃষ্টি হয়েছে। তা সহজেই পূরণ হবার নহে। তার মতো শান্তশিষ্ট, বিনয়শীল ও আদর্শ ভিক্ষু বর্তমান সময়ে খুবই বিরল।
থেরবাদ বৌদ্ধধর্মের পুণ: প্রতিষ্ঠার অন্যতম সূতিকাগার রাজানগর রাজ বিহারের দুঃ সময়ের কান্ডারী হিসাবে যে গুরুদায়িত্ব পালন করেছেন তা অনস্বীকার্য। মহান এই পূর্ণ পুরুষের নৈর্বাণিক শান্তি কামনা করেন তিনি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স. ম. জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.