রাইসির সঙ্গে সাক্ষাৎ পুতিনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্করাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উজবেকিস্তানে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে সাক্ষাৎ করেছেন। বার্তা সংস্থা এএফপি বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
উজবেকিস্তানে ১৫ ও ১৬ সেপ্টেম্বর দুই দিনব্যাপী এসসিও’র সম্মেলন অনুষ্ঠিত হবে।
এবারের সম্মেলনে ইউক্রেন যুদ্ধ এবং চীন ও পশ্চিমা দেশগুলোর মধ্যে বাড়তে থাকা উত্তেজনা নিয়ে বৃহৎ পরিসরে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে।
এই সম্মেলনের এক ফাঁকে পুতিনের সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং’ও সাক্ষাৎ করেন।
এর আগে চলতি বছরের ১৯ জুলাই ইরানের রাজধানী তেহরানে রাইসি এবং তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে ত্রিপক্ষীয় আলোচনা করেন পুতিন।
বর্তমানে জোটটিতে আটটি দেশ স্থায়ী সদস্য হিসেবে রয়েছে। সেগুলো হলো রাশিয়া, চীন, ভারত, পাকিস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও কাজাখস্তান।
২০০১ সালে গঠিত হওয়া এ জোটটির পরিধি দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে। গত বছর পূর্ণ সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করে ইরান। জানা গেছে ২০২৩ সালের মাঝামাঝি সময় থেকে ইরান পূর্ণ সদস্য হবে।
বর্তমানে এই জোটে আফগানিস্তান, বেলারুশ, ইরান এবং মঙ্গোলিয়া অবজারভার দেশ হিসেবে রয়েছে। অন্যদিকে ডাইলগ পার্টনার হিসেবে রয়েছে আর্মেনিয়া, আজারবাইজান, কম্বোডিয়া, নেপাল, শ্রীলংকা এবং তুরস্ক।
ইরানের পর বেলারুশও স্থায়ী সদস্যপদ পাওয়ার জন্য চুক্তি করবে বলে জানা গেছে।
এই জোটে নতুন ডায়লগ পার্টনার হিসেবে যোগ দেওয়ার প্রস্তুতি নিচ্ছে কাতার এবং সৌদি আরব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.