রশি টেনেই নৌকায় নদী পারা পার

পঞ্চগড় প্রতিনিধি: বৈঠা ছাড়া নৌকায় পারা পার হতে হয় পঞ্চগড়ের বোদা উপজেলার মারেয়া ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত করতোয়া নদীর আউলিয়ার ঘাটের নদী পারাপারের কথা। এখানে রশি টেনেই নৌকা নিয়ে নদী পার হতে হয় স্থানীয়দের।

দেখা গেছে, বোদা উপজেলার মারেয়া ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত করতোয়া নদীর পূর্ব পাশে কয়েকটি গ্রামের স্কুল কলেজের ছাত্র-ছাত্রীসহ হাজারো মানুষ করতোয়া নদীর আউলিয়ার ঘাটের নদী পার হয়ে যাতায়াত করতে হয়।

উপজেলা ও জেলা সদরে বিভিন্ন কাজসহ বিদ্যালয়, অফিস-আদালত, হাট-বাজারে প্রতিদিন যাতায়াত করে এখানকার হাজার হাজার মানুষ। সেতু না থাকায় নদীর ঘাটে এসে বেশি দুর্ভোগ পোহাতে হয় তাদের। বিশেষ করে শিশু-নারী ও বৃদ্ধদের। ঘাটে এসে তাদের অপেক্ষা করতে হয় পুরুষদের জন্য। এরপর রশি টেনে নৌকা নিয়ে নদী পার হতে হয়।

একটি সেতুর অভাবে ওই এলাকায় অগ্নিকাণ্ড, অসুস্থ রোগীদের নিয়ে হাসপাতালে যাওয়া বা কোনো প্রকার দুর্ঘটনা ঘটলে পুলিশ প্রশাসনের সদস্যরাও দ্রুত ঘটনাস্থলে পৌঁছাতে পারেনা।

নদীর পূর্ব পাশের বাসিন্দা শফিউল আলম বিটিসি নিউজকে বলেন, ‘আমাদের বিশেষ কাজে বিভিন্ন সময়ে নদীর ওপারে যেতে হয়। নৌকা ওপাশে থাকলে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। এছাড়া রশি টেনে নৌকা নিয়ে নদী পার হতে হয়। একটা সেতু হলে আমাদের এই কষ্ট দূর হত।’

বোদা পাথরাজ কলেজে পড়ুয়া রাসেল ও শারমিন বিটিসি নিউজকে বলেন, আমাদের প্রতিদিন সকালে নদী পার হয়ে কলেজে যেতে হয়। নদীতে সময় মতো নৌকা না পেলে কলেজে পৌঁছাতে দেরি হয়।’

ডাঙ্গা পাড়া, কুমার পাড়াসহ এলাকাবাসীর দীর্ঘদিনের প্রাণের দাবি জানিয়েছে করতোয়া নদীর আউলিয়ার ঘাটে একটি সেতু নির্মাণ করা ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসাইন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.