রপ্তানি বন্ধ থাকলেও চড়া ইলিশের বাজার, সাধারণ মানুষের নাগালের বাইরে

নিজস্ব প্রতিবেদক: দেশে ইলিশের রপ্তানি বন্ধ থাকলেও কমছে না জাতীয় এই মাছের দাম, বরং সাধারণ মানুষের নাগালের বাইরে রয়ে যাচ্ছে। আগে ব্যবসায়ীরা দাম বৃদ্ধির কারণ হিসেবে ভারতে ইলিশ রপ্তানির কথা বলতেন, তবে এখন রপ্তানি বন্ধ হলেও দাম কমেনি।
ব্যবসায়ীদের দাবি, মৌসুম শেষের দিকে এবং নদীতে পানির স্তর বেড়ে যাওয়ায় ইলিশের সরবরাহ কমে গেছে।
এদিকে ভোক্তারা মনে করছেন, ব্যবসায়ীদের সিন্ডিকেট ইলিশের দাম বাড়িয়ে রেখেছে। ইলিশ মাছ ধরার পর তা আড়ৎদার এবং খুচরা বিক্রেতাদের হাত ঘুরে ক্রেতার কাছে পৌঁছায়, ফলে দাম বেড়ে যায়।
বড় ইলিশ এখন ভোলাসহ অন্যান্য উপকূলীয় এলাকায় কেজি প্রতি ১,৫০০-১,৭০০ টাকায় বিক্রি হচ্ছে, আর ছোট ইলিশের দাম কেজিতে ৯০০-১,৫০০ টাকার মধ্যে।
বরিশাল, ভোলা, চাঁদপুরসহ উপকূলীয় এলাকায় ইলিশের দাম এখনও চড়া। জেলেদের দাবী মাছ ধরতে গিয়ে তারা বেশি খরচ করছেন কিন্তু মাছ পাচ্ছেন কম।
যদিও স্থানীয় মৎস্য কর্মকর্তারা আশা করছেন, আগামী দিনে মাছের উৎপাদন বাড়লে দাম কিছুটা কমতে পারে। 
রাজশাহী মহনগরীর নিউ মার্কেট মাছপট্টি ঘুরে দেখা গেছে, বাজারে ফের বেড়েছে ইলিশ মাছের দাম। কেজিপ্রতি ১৭০০-১৮০০ টাকা। ৩ টায় কেজি ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১৪০০-১৫০০ টাকা।
আবার আকারভেদে ইলিশ মাছ বিক্রি হচ্ছে আরো চোড়া দামে। স্থিতিশীল নেই ইলিশ মাছের দাম। সমাজের নিম্নবিত্ত ও মধ্যেবিত্ত মানুষের কাছে ইলিশ মাছ শুধু স্বপ্ন, চোড়া দামের কারনে।
ইলিশ মাছ ভোগ করছে শুধু এক শ্রেণীর অসাধু, ঘুষখোর,ও কালো টাকার মালিকরা।
রাজশাহী নিউ মার্কেটের একতা মৎস্য ভান্ডারের ইলিশ মাছের (কমিশন এজেন্ট) ডিস্ট্রিবিউটার জান মোহাম্মদ (জানু) বিটিসি নিউজকে বলেন, বরিশাল ও চট্টগ্রাম ঘাটে ইলিশ মাছ সংকট থাকায় বেড়েছে ইলিশের দাম। কিন্তুু বাস্তবতার চিত্র ভিন্ন এখন ভরা মৌসুম মিলছে ঘাটে ইলিশ মাছ। তারপরেও কেন ইলিশ মাছের দাম আকাশ ছোঁয়া। কারণ হচ্ছে সিন্ডিকেট? এই সিন্ডিকেট ভেঙে ইলিশ মাছ সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে ফিরিয়ে আনার জন্য বাজার নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ ও অন্তর্বর্তীকালীন সরকারের দৃষ্টি আকর্ষণ করছে সাধারণ মানুষ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো. জয়নাল আবেদিন জয়, রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.