রন ডিসান্টিসের পতন, অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছেন ট্রাম্প

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আসন্ন মার্কিন নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী হিসাবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোয়ন পাওয়া প্রায় নিশ্চিত। তার প্রধান প্রতিদ্বন্দ্বী রন ডিসান্টিসের সমর্থন কমে অর্ধেক হয়ে যাওয়ার পর ট্রাম্পকে চ্যালেঞ্জ জানানোর মতো দলে কেউ অবশিষ্ট নেই।
সম্প্রতি একটি নতুন জরিপে দেখা গেছে, ৯১টি অপরাধমূলক অভিযোগের মুখোমুখি হওয়া সত্ত্বেও, সাবেক প্রেসিডেন্টকে সমর্থন করেন প্রায় ৭৮ শতাংশ রিপাবলিকান। ফলে অপ্রতিরোধ্য ট্রাম্পের সামনে তার বিরোধীরা তাদের কৌশলগুলি পুনর্বিবেচনা করতে বাধ্য হচ্ছে। যে প্রার্থীরা রিপাবলিকান বেসকে বিচ্ছিন্ন করার ভয়ে ট্রাম্পকে আক্রমণ করা এড়িয়ে গেছেন তারা এখন এটি করতে প্রস্তুত বলে জানা গেছে।
তারা ট্রাম্পের গতি কমানোর আশায় নিউ হ্যাম্পশায়ার এবং আইওয়ার মতো প্রাথমিক ভোটদানের রাজ্যগুলিতে প্রচারণা চালাবে বলেও আশা করা হচ্ছে। ক্রমবর্ধমান জল্পনা রয়েছে যে, ট্রাম্পের প্রার্থিতা মার্কিন ১৪তম সংশোধনীর অধীনে একটি আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে, যা ‘যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিদ্রোহ বা বিদ্রোহে জড়িত’ যে কাউকে নির্বাচনে দাঁড়ানোর অযোগ্য ঘোষণা করে।
রিপাবলিকান দলের প্রায় ৭৮ শতাংশ ভোটার বলেছেন যে, ২০২০ সালের নির্বাচনকে উল্টে দেয়ার জন্য ট্রাম্পের প্রচেষ্টা একটি সঠিক ভোট নিশ্চিত করার বৈধ প্রচেষ্টা ছিল। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল অনুসারে, ডিসান্টিসের উপর সাবেক প্রেসিডেন্টের নেতৃত্ব প্রায় দ্বিগুণ হয়ে ৪৬ শতাংশে পৌঁছেছে।
যাইহোক, ফ্লোরিডার গভর্নর ডিসান্টিসে প্রতি সমর্থন এপ্রিলে ২৪ শতাংশ থেকে কমে মাত্র ১৩ শতাংশে নেমে এসেছে, তিনি দক্ষিণ ক্যারোলিনার সাবেক গভর্নর নিকি হ্যালির থেকে মাত্র পাঁচ পয়েন্ট এগিয়ে। টেক টাইকুন এবং রাজনীতিতে নবাগত বিবেক রামাস্বামী, ট্রাম্পের একমাত্র কার্যকর বিকল্প হিসাবে ডিসান্টিসের মর্যাদাকেও হুমকি দিচ্ছেন। সূত্র: দ্য টেলিগ্রাফ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.