রংপুর বিভাগে ২০ দিনে ১১ জন ধর্ষনের শিকার

রংপুর ব্যুরো: রংপুর বিভাগের আট জেলায় গত ১৫ দিনে ১৫ টি ধর্ষনের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় মুল অভিযুক্তরা অধিকাংশই সরকারী ও বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক। ধর্ষন করা হয়েছে পাঁচ বছরের শিশু থেকে ২৩ বছরের তরুনীকে। ধর্ষনের অভিযোগে থানাহাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের বিএসসি শিক্ষক জিয়াউর রহমান জিয়াউর রহমান, গাইবান্ধার গোবিন্দগঞ্জের তালতলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম ও সাহেবগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বেলজিয়াম মিয়া, রংপুর মহানগরীর জলকর এলাকার উষা আইডিয়াল কিন্ডার গার্টেনের প্রধান শিক্ষক জহুরুল ইসলামসহ এ পর্যন্ত ৬ জন গ্রেফতার করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ভয়াবহ নৈতিক অবক্ষয়ের কারনেই শিক্ষকদের মধ্যে ধর্ষন করার প্রবনতা বাড়ছে।

অনুসন্ধানে পাওয়া তথ্য মতে, এই বিভাগে সর্বশেষ ৫ বছরের শিশু ধর্ষনের ঘটনা ঘটেছে শনিবার দুপুরে রংপুরের কুতুবপুর ইউনিয়নের অরুন্নেসা এলাকায়। রোববার বিকেলে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৯ নং ওয়ার্ডে চিকিৎসাধীন থাকা ধর্ষিতা ওই শিশুটির মা সুন্দরী রাণী জানান, কুতুবপুর ইউনিয়নের অরুন্নেসা এলাকার মুছি রাজ মোহনের পুত্র রঘু লাল (২৩) প্রতিদিন বাড়িতে টেলিভিশনে ছবি দেখতে আসেন। সে প্রতিদিনের মতো শনিবার দুপুরে বাড়িতে আসে। এসময় আমরা কেউ বাড়িতে ছিলাম না। এ সময় আমার মেয়ে সঞ্চিতা রাণীকে একা পেয়ে রঘু লাল (২৪) ধর্ষণ করে পালিয়ে যায়। স্থাণীয়ভাবে চিকি’ৎসা দিয়ে অবস্থার অবনতি হওয়ায় মেয়েকে রংপুরে হাসপাতালে এনেছি।

সঞ্চিতার পিতা শ্রী হুফ লাল জানান, আমার মেয়েটি গুরুতর অসুস্থ্য হয়ে পড়েছে। আমি স্থানীয় ইউপি চেয়ারম্যান আতিয়ার রহমান দুলু কাছে গিয়েছি। তিনি আমাকে আইনের আশ্রয় নিতে বলেছেন।

কুতুবপুর ইউনিয়নের চেয়ারম্যান আতিয়ার রহমান দুলু জানান, স্থানীয়ভাবে ধর্ষণের বিচার করা অধিকার নেই। তাই শ্রী হুফ লালকে থানায় অভিযোগ দিতে বলেছি।

এর আগে ৮ ফেব্রুয়ারী রাতে রংপুরের হারাগাছের সারাই ইউনিয়নের কাচু বকুলতলা এলাকার নারায়ন চন্দ্রের মেয়ে মদামদন উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রীকে শোয়ার ঘরের সিধ কেটে সাবেক প্রেমিক বিপ্লবের নেতৃত্বে অপহরণ করে পাশের জাহিদের বাড়িতে নিয়ে গিয়ে রাতভর ধর্ষণ করে। এ ঘটনায় প্রধান অভিযুক্ত বিপ্লবকে গ্রেফতার করেছে পুলিশ। মেয়েটির সাথে বিপ্লবের তিনবছর প্রেমের সম্পর্ক ছিল। নানাকারনে ওই সম্পর্ক আর এগিয়ে নিয়ে না যেতে চাইলে ক্ষুব্ধ হয়ে প্রেমিকে অপহরণের পর দলবেঁধে ধর্ষন করে বিপ্লব বলে পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে উঠে এসেছে।

এর আগের দিন ৭ ফেব্রুয়ারী রংপুর মহানগরীর জলকর এলাকার উষা আইডিয়াল কিন্ডার গার্টেনের প্রধান শিক্ষক জহুরুল ইসলামকে ছাত্রীদের যৌনহয়রানীর অভিযোগে জুতাপেটা করে পুলিশে দেয় অভিভাবকরা। এঘটনায় ওই শিক্ষকের বিচার চেয়ে বিক্ষোভ করেন অভিভাবকরা। পুলিশের তদন্তে উঠে এসেছে ওই শিক্ষক দীর্ঘদিন ধরে স্কুলের শিশু শিক্ষার্থীদের যৌন হয়রানী করে আসছিলে। এর আগেও এধরনের অভিযোগ স্থানীয়ভাবে সমঝোতা করা হয়েছিল।

একই দিনে ছাত্রীকে যৌন হয়রানীর অভিযোগে লালমনিরহাটের কালিগঞ্জের গোড়ল ইউনিয়নের চাকলারহাটের অরণ্য স্কুল এন্ড কলেজ ডে-নাইট কেয়ারের প্রতিষ্ঠাতা ও পরিচালক আঞ্জুনুল হক সরকার মিন্টুর বিরুদ্ধে থানায় মামলা হয়। ওইদিন তাকে গ্রেফতারের দাবিতে অভিভাবকরা বিক্ষোভ করেন। মিন্টুর বিরুদ্ধে অভিযোগ ওই প্রতিষ্ঠানের নবম শ্রেনীর বিজ্ঞান বিভাগের আবাসিকের এক ছাত্রীকে ৫ ফেব্রুয়ারী নিজ কক্ষে ডেকে নিয়ে মিন্টু(৪৮) পরীক্ষায় ভাল নম্বর পাইয়ে দেয়ার টোপ দিয়ে যৌন হয়রানি করে।

গত ১ ফেব্রুয়ারী সকালে কুড়িগ্রামের থানাহাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের বিএসসি শিক্ষক জিয়াউর রহমান জিয়াউর রহমানকে ওই বিদ্যালয়ের অষ্টম শ্রেনীর এক ছাত্রীকে শ্লীলতাহানীর অভিযোগে এলাকাবাসির সহযোগিতায় গ্রেফতার করে পুলিশ। পুলিশের তদন্ত মতে, ঘটনার দিন ওই ছাত্রীটিকে প্রাইভেট পড়াশেষে শ্লীললতাহানি করে ওই শিক্ষক। বিষয়টি পরিবারের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসারের কাছে অভিযোগ করা হলে তদন্ত হয়। পরে এলাকাবাসির সহযোগিতায় তাকে গ্রেফতার করে পুলিশ। এঘটনায় ওই শিক্ষকের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে এলাকাবাসি বিক্ষোভ করে।

এদিকে গত ২ ফেব্রুয়ারী গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার তালতলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলামকে তার ছাত্রীকে ধর্ষনের অভিযোগে এলাকাবাসির সহযোগিতায় গ্রেফতার করে পুলিশে। পুলিশের তদন্তমতে সন্ধ্যার পরে প্রাইভেট পড়ানোর কথা বলে ওই স্কুলছাত্রীকে ধর্ষন করে আসছিল ওই শিক্ষক। ঘটনার দিন এলাকাবাসি আটক করে ওই শিক্ষকে পুলিশে দেয়। এ ঘটনায় এলাকাবাসি বিক্ষোভ ও সড়ক অবরোধ করে রাখে। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ।

অন্যদিকে একইদিনে গত ২ ফেব্রুয়ারী দুপুরে নীলফামারীর কিশোরীগঞ্জ উপজেলার বড়ভিটা ইউনিয়নের ঘনপাড়া গ্রামের কৃষি শ্রমিক আইউব আলীর শিশু কন্যাকে ধর্ষন করে একই গ্রামের নিজাম উদ্দিনের ছেলে কাল্টু মামুদ(৫০)। মুমুর্ষ অবস্থায় শিশুটিকে উদ্ধার করে নীলফামারী সদর আধুনিক হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। পুলিশের তদন্ত মতে ঘটনায় সময় শিশুটির পিতা মাতা জমিতে কাজ করছিলেন। এই সুযোগে ও বৃদ্ধ বাড়িতে ঢুকে শিশুটিকে ধর্ষন করে পালিয়ে যায়। কাজ শেষে বাড়িতে এসে মেয়েটিকে রক্তাত্ব অবস্থায় পেয়ে স্থাণীয়দের সহযোগিতায় হাসপাতালে নিয়ে যায়।

গত ৩ ফেব্রুয়ারী দিনাজপুর শহরের রামনগর হিরাহার এলাকায় এক মাদ্রাসাছাত্রীকে ধর্ষন করে রামনগর ইন্দারমোড় এলাকার যুবক আকাশ। এ ঘটনায় দিনাজপুর কোতয়ালী থানায় মামলা হয়েছে। পুলিশের তদন্ত মতে ওইদিন সন্ধায় কাজের জন্য বাইরে ছিলেন রাজমিস্ত্রি পিতা ও দিনমজুর মাতা। ওই সুযোগে বাড়িতে প্রবেশ করে আকাশ হাত ও মুখ বেঁধে ওই ছাত্রীকে ধর্ষন করে পালিয়ে যায়। গুরুতর অসুস্থ অবস্থায় এলাকাবাসি মেয়েটিকে উদ্ধার করে হাসাপাতালে ভর্তি করায়।

গত ৮ ফেব্রুয়ারী গাাইবান্ধার গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বেলজিয়াম মিয়াকে পঞ্চম শ্রেনীর ছাত্রীকে ধর্ষনের অভিযোগে গ্রেফতার করে পুলিশ। তিনি কামারপাড়ায় শিয়ালগাড়া তরফকামাল এলাকার স্কয়ার প্রি-ক্যাডেট কোচিং সেন্টারেরও পরিচালক। এ ঘটনায় এলাকাবাসি সড়ক অবরোধ ও বিক্ষোভ করে। পুলিশের তদন্ত মতে ঘটনার দিন দুপুরে বেলজিয়াম মিয়া কোচিং সেন্টারে পঞ্চম শ্রেনীর শিক্ষার্থীদের পরীক্ষা নেন। এরপর এক ছাত্রীকে অফিস কক্ষে ডেকে নিয়ে চাকু দিয়ে হত্যার ভয় দেখিয়ে ধর্ষণের চেষ্টা করে। শিশু ছাত্রীর চিৎকারে শিক্ষার্থীসহ আশপাশের লোকজন এসে বেলজিয়ামকে আটক করে পুলিশে দেয়।

গাইবান্ধা সরকারি কলেজের ইতিহাস বিভাগের সহযোগি অধ্যাপক ও বিভাগীয় প্রধান অমিত পার্থ দাসের বিরুদ্ধে ২৬ জানুয়ারী কলেজের ৫ ছাত্রী যৌন হয়রানির বিষয়ে লিখিতভাবে অধ্যক্ষ অধ্যাপক মিজানুর রহমানকে জানান। এ ঘটনায় কলেজ কর্তৃপক্ষ গণিত বিভাগের প্রধান ও সহযোগি অধ্যাপক আব্দুর রউফ খানের নেতৃত্বে ৩ সদস্যের একটি তদন্ত টিম করেন। এ ঘটনায় ওই শিক্ষককে গ্রেফতার এবং অপসারণের দাবিতে লাগাতার ক্লাস বর্জন করে শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা কলেজ ক্যাম্পাসে আন্দোলন করে আসছে।

৩১ জানুয়ারী দিনাজপুর শহরের রামনগর এলাকায় দ্বিতীয় শ্রেনী পড়ুয়া এক মেয়েকে ধর্ষন করে প্রাইভেট শিক্ষক তৌহিদুল ইসলাম (৪৮) নামের এক ব্যক্তি। পুলিশ তাকে আটক করেছে। পুলিশের তদন্ত মতে রামনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ওই শিক্ষার্থী বিকেলে প্রাইভেট পড়তে শিক্ষক তৌহিদুল ইসলামের বাড়িতে যায়। কৌশলে সবাইকে ছুটি দিয়ে তৌহিদুল শিশুটিকে ধর্ষন করে। শিশুটিকে দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

২০ জানুয়ারী দিনাজপুরের দিনাজপুরের বিরামপুর উপজেলার কাটলা ইউনিয়নে স্বামী পরিত্যাক্তা তরুনীকে গনধর্ষনের কার হয়। এ ঘটনায় ফিরোজ (২৪) নামের যুবককে আটকও করে পুলিশ।

পুলিশের তদন্ত মতে, ১৮ জানুয়ারী বিকেলে ওই মেয়ে নানির বাড়ি থেকে নিজ বাড়িতে ফেরার পথে ৫ যুবক তাকে তুলে নিয়ে লিচু বাগানে ধর্ষন করে পালিয়ে যায়। গুরুতর অসুস্থ্য অবস্থায় তাকে দিনাজপুর মেডিক্যাল কলেজ হাসাপাতালে চিকিৎসা দেয়া হয়। পুলিশের ভাষ্যমতে ওইদিন বিকেলে স্বামী পরিত্যক্তা মেয়ে (২২) নানার বাড়ি থেকে বাড়িতে ফিরছিলেন। সন্ধ্যার সময় একা পেয়ে পাঁচজন মিলে তার মেয়েকে লিচু বাগানে নিয়ে ধর্ষণ করে। এতে সে অসুস্থ হয়ে ধর্ষকরা তাকে ফেলে পালিয়ে যায়।

এ ব্যাপরে রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. তুহিন ওয়াদুদ বিটিসি নিউজকে জানান, ৫ বছরের শিশু থেকে তরুনী কেউ বাদ যাচ্ছে না ধর্ষন থেকে। বিশেষ করে ধর্ষকদের তালিকায় সরকারী বেসরকারী কলেজ, স্কুলের শিক্ষক, কোচিং সেন্টার কিন্ডার গার্টেনের মালিক শিক্ষকের আধিক্য প্রমাণ করে আমাদের নৈতিক অবস্থা কতটা শোচনীয়। এছাড়াও বৃদ্ধদের লালসার শিকার হচ্ছেন শিশুরা। তিনি বলেন, ব্যক্তি ও পারিবারিক জীবনে নীতি নৈতিকতার চর্চা না থাকার কারনে এবং শিক্ষার প্রকৃত আলো নিজেদের ভেতরে না থাকায় কিছু মানুষ এখনও সার্টিফিকেট নির্ভর শিক্ষিত হয়ে আছে। এদের মধ্যে এখনও মানবিকতা ও মানবতা জেগে উঠেনি। পৈশাচিকতাই তাদেরকে নিয়ন্ত্রন করে। রোকেয়া বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক আরও বলেন, সরকারকে স্পেশাল ট্রাইবুনালে দ্রুততম সময়ে দৃষ্টান্তমুলক শাস্তি দৃশ্যমান করার ব্যবস্থা করা না গেলে ভয়াবহ এই পরিস্থিতি উত্তরনের কোন উপায় থাকবে না।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রংপুর ব্যুরো প্রধান সরকার মাজহারুল মান্নান।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.