রংপুরে শিশু কোলে নিয়ে খাবারের দাবিতে সড়কে আন্দোলন (ভিডিও)

রংপুর প্রতিনিধি: ত্রানে অতিরিক্ত টাকা আদায়ের প্রতিবাদ ও ক্ষুধার জ্বালায় খাদ্য সামগ্রীর অভাবে সড়ক অবরোধ করেছে রংপুরের নিম্নআয়ের মানুষেরা।

রংপুর সিটি কর্পোরেশনের ১০,১১,১২নং ওয়ার্ডের পানবাজার সড়কে অবস্থান নিয়েছে প্রায় কয়েকটি গ্রামের কয়েক হাজার নারী-শিশু ও পুরুষ।

সরেজমিনে গেলে প্রত্যক্ষদর্শীরা বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, আজ বুধবার (২৯ এপ্রিল) দুপুরে রসিকের ১০,১১ এবং ১২ নম্বর ওয়ার্ডে প্রায় কয়েক হাজার শিশু- নারী এবং পুরুষ রাস্তায় উঠে আসে।

এ সময় তারা সড়কে গাছের গুড়ি ফেলে নজিরের হাট, কেরানীরহাট, রাধাকৃষ্ণপুরের ভবাণীপুর গুচ্ছগ্রাম, দর্রগারহাট থেকে শুরু করে পানবাজার সড়ক পর্যন্ত  অবরােধ গড়ে তোলে আন্দোলন করেন।

অবরােধকারীদের দাবি- তারা সবাই দিন আনা দিন খাওয়া মানুষ। কেউ হোকারি করেন কেউ রিকশা চালান,আবার কেউ অন্য কাজ করেন তবে বেশির ভাগ মানুষেই ভূমিহীন নারী-শিশু। ২৬ তারিখের পর থেকে তারা সরকারি নির্দেশনা মেনে ঘরে বন্ধি আছেন,  কােন খাবার নেই। সন্তান-সন্ততি, স্বামী স্ত্রীকে নিয়ে তারা না খেয়ে জীবন যাপন করছেন।

৮মাসের শিশুকোলে নিয়ে এক মা জানান,সন্তান বাঁচাতেই আমি সড়কে আন্দোলনে নেমেছি। রসিকের১১নং ওয়ার্ড আওয়ামীলীগ নেতা মিলন তার লোকজনদের নিয়ে এান দেওয়ার কথা বলে,সকালে ৫০ আবার বিকালে ৫০টাকা নিয়ে যায় কিন্তু এখন পর্যন্ত এান তো দূরের কথা,কোন খবর নাই। আবার গত রবিবার রাতে মহিলা কাউন্সিলর জমিলা চৌধুরী তার স্বামীর মাধ্যমে লোকজন দিয়ে বাড়ি- বাড়ি নগত ১০০করে টাকা তুলে রাতেই নাকি এান দিবে কিন্তু সেটাও নাই। অবশেষে কুল কিনারা খুঁজে না পেয়ে রাস্তায় উঠতে বাধ্যহলাম।

আবার, সিটি কর্রপোরেশনের পক্ষ থেকে কিছু ত্রান দিলেও প্রতি এানের সিলিপে অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে বলে, অবরোধ কারিদের অসংখ্য অভিযোগ- স্থানিয় আওয়ামীলীগ নেতা মিলন ও মহিলা কাউন্সিলর জমিলা চৌধুরীর বিরুদ্ধে।

এসময় অভিযুক্ত মহিলা কাউন্সিলর জমিলা চৌধুরীকে সরেজমিনে পাওয়া না গেলে মোবাইল ফোনে যোগাযোগ করে তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, আমি এবিষয়ে এখন পর্যন্ত কিছুই জানি না তবে আমার স্বামী বিষয়গুলো সমাধানের চেষ্টা করছে।

পরে স্থানিয় আওয়ামীলীগ নেতা মিলনের কাছে এানের অতিরিক্ত টাকা আদায়ের বিষয়ে জানতে চাইলে তিনি উল্টো অভিযোগ করেন ১১নংওয়ার্ডের এান কমিটির বিরুদ্ধে। অথচ এানের কমিটির বিষয়ে জানতে চাইলে তিনি দ্রুত মোটরবাইকে স্থান ত্যাগ করেন।

অন্যদিকে রসিক কাউন্সিলর ১১নং ওয়ার্ডের জয়নুল আবেদীন লুতু বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, এানের বরাদ্দ কম থাকা সহ কিছু দুষ্কৃতিকারিরা ষড়যন্ত্র করছে।

এ অবস্থায় বিনা টাকায় খাদ্য সামগ্রী সরবরাহের দাবি তাদের। খবর পেয়ে সেখানে রংপুর মেট্রোপলিটন এর হাজিরহাট থানার পুলিশ এসে তাদেরকে বুঝিয়ে-সুজিয়ে ঘরে পাঠানাের চেষ্টা করছেন।

রংপুর মেট্রোপলিটন হাজিরহাট থানার উপ- সহকারী কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, বিষয়টা দুঃখজনক। তবে দ্রুত বিষয়টা আমি আমার ঊর্ধ্বতন কর্মকতাসহ মেয়র এবং জেলা প্রশাসনকে জানানাে হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রংপুর প্রতিনিধি এস এম রাফাত হোসেন বাঁধন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.