যৌন হয়রানি ও উত্ত্যক্তের প্রতিবাদে রাবিতে আই.ই.আর শিক্ষার্থীদের মানববন্ধন

রাবি প্রতিনিধি:  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের এক শিক্ষকের বিরুদ্ধে দুই ছাত্রীকে যৌন হয়রানির প্রতিবাদে আই.ই.আর এর সকল শিক্ষার্থীরা মানববন্ধন করেছে। আজ রবিবার (৩০জুন) সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনের সামনে শিক্ষকের উপযুক্ত শাস্তি চেয়ে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

আই. ই. আর সূত্রে জানা যায়, গত মঙ্গলবার (২৫জুন) এবং বৃহস্পতিবার (২৭জুন) ওই শিক্ষকের বিরুদ্ধে ৪র্থ বর্ষ এবং ২য় বর্ষের দুই ছাত্রীসহ ২য় বর্ষের আরেক ছাত্রী অভিযুক্ত শিক্ষক বিষ্ণুকুমার অধিকারীর বিরুদ্ধে যৌন হয়রানী ও মানসিকভাবে উত্যক্ত করার লিখিত এবং মৌখিক অভিযোগ করেন।

তাতে তারা উল্লেখ করেন, অভিযুক্ত শিক্ষক ভুক্তভোগী শিক্ষার্থীকে মধ্য রাতে ফোন দিতেন, মেয়েদের শরীর নিয়ে অশালীন ও আপত্তিকর কথা বলতেন, কারণে-অকারণে চেম্বারে ডেকে নিয়ে দীর্ঘক্ষণ বসিয়ে রাখতেন।

এছাড়াও অভিযুক্ত শিক্ষক ইনস্টিটিউটের একাধিক ছাত্রীর সামনে অশালীন মন্তব্য করেছেন ও কোর্সে নম্বরের কথা উল্লেখ করে শিক্ষকের ক্ষমতা দেখাতেন বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে।

পরে গত মঙ্গলবার বিকেলে এক জরুরী সভা ডেকে ওই শিক্ষককে ২য় ও ৪র্থ বর্ষের সকল একাডেমিক কার্যক্রম থেকে অব্যহতি দেয়া হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, মানুষ জন্মগতভাবে খারাপ নয়, পরিবেশের সংস্পর্শে ধীরে ধীরে তার পরিবর্তন হয়।

বিশ্ববিদ্যালয়ে যে যৌন হয়রানির ঘটনা ঘটছে কোন এক সময়ে আমরা যে এর ভুক্তভোগী হব না এর নিশ্চয়তা কী? এ সমস্যা সমাধানে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে, প্রতিবাদ করতে হবে। যৌন হয়রানিকারীর সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন এর কাছে জোর দাবি জানায় তারা।

অন্য আরেক বক্তা বলেন এখন দেশের সব স্থানেই নারীরা যৌন হয়রানির শিকার হচ্ছেন। কিন্তু তারা মুখ বুঝে এসব হয়রানি সহ্য করে যাচ্ছেন। এখন সময় এসেছে, সেই নিপীড়কদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার।

আই.ই.আর ১ম ব্যাচের শিক্ষার্থী খুর্শিদ রাজীব এর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন ২য় ব্যাচের শিক্ষার্থী মাহফুজ ঢালি, তানিয়া সরকার, আতিফা হক শোমা । ১ম ব্যাচের শিক্ষার্থী শর্মিলা মন্ডল, আতিক মো.নুর মোহাম্মদ প্রমুখ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.