যৌননিগ্রহে সহায়তার দায়ে দোষী সাব্যস্ত হলেন গিলেইন ম্যাক্সওয়েল

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কিশোরীদের যৌননিগ্রহ করতে প্রয়াত মার্কিন ধনকুবের ও বিনিয়োগকারী জেফরি এপস্টিনকে সহায়তা করার দায়ে দোষী প্রমাণিত হয়েছেন অভিজাত মহলে জনপ্রিয় নারী গিলেইন ম্যাক্সওয়েল। তবে তার সাজার রায় ঘোষণা হয়নি এখনও।
৬০ বছর বয়সী ম্যাক্সওয়েলের বিরুদ্ধে আনা ছয়টি অভিযোগের পাঁচটিতে তিনি আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন। এ গুলোর মধ্যে সবচেয়ে গুরুতর অভিযোগ হল, যৌনদাসী হিসেবে অপ্রাপ্তবয়স্ক এক মেয়েকে পাচার।
নিউ ইয়র্কের একটি আদালতের ১২ সদস্যের জুরি বোর্ড পাঁচ দিন ধরে আলোচনার পর এই রায়ের বিষয়ে একমত হন।
এতে ব্রিটেনের উঁচু মহলের এই নারীকে বাকি জীবন কারাগারে কাটাতে হতে পারে।
তবে বুধবার রায় ঘোষণার সময় বিষয়টি নিয়ে কোনই ভাবান্তর দেখা যায়নি ম্যাক্সওয়েলের মাঝে।
রায় ঘোষণার কিছুক্ষণের মধ্যেই তার আইনজীবীরা জানিয়েছেন উচ্চ আদালতে আপিলের প্রস্তুতি নিচ্ছেন তারা।
ম্যাক্সওয়েল যে পাঁচটি অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন সেগুলোর প্রথমটি হল, যৌনদাসী হিসেবে অপ্রাপ্তবয়স্ক এক মেয়েকে পাচার, এই অপরাধের দায়ে তার সর্বোচ্চ ৪০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।
অন্যান্য অভিযোগ গুলোতে তার সর্বোচ্চ ১০ থেকে পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে। সব মিলিয়ে তার সর্বোচ্চ ৬৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।
বিচার চলাকালে চার জন নারী সাক্ষ্য দিয়েছেন। তারা সবাই বলেছেন, ১৮ বছর হওয়ার আগেই এপস্টিন তাদের যৌননিগ্রহ করেছেন আর এই কাজে ম্যাক্সওয়েল সর্বতোভাবে সহায়তা করেছেন।
দোষী সাব্যস্ত হওয়া শিশু যৌন নির্যাতনকারী জেফরি এপস্টিনের দীর্ঘদিনের সহযোগী ম্যাক্সওয়েল গত জুলাইতে গ্রেপ্তার হওয়ার পর থেকে কারাগারে আছেন।
আর যৌনদাসী পাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে বিচার চলার সময় এপস্টিন ২০১৯ সালে কারবন্দি অবস্থায় আত্মহত্যা করেন।
অভিজাত মহলে ভালো যোগাযোগ থাকা ম্যাক্সওয়েলই এপস্টিনকে বিল ক্লিনটন ও ব্রিটিশ যুবরাজ এন্ড্রুর মতো প্রভাবশালী ও বিত্তবানদের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন বলে গুঞ্জন আছে। (সূত্র: বিবিসি)। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.