যে সমীকরণে সুপার এইট নিশ্চিত হবে বাংলাদেশের

বিটিসি স্পোর্টস ডেস্ক: চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ১ রানে হেরে ইতিহাস গড়া হলো না দলটির। এরই সঙ্গে আসর থেকেও বিদায় নিশ্চিত হলো নেপালের। যেখানে বাংলাদেশের বিপক্ষে পরের ম্যাচে জয় পেলেও তাদের পয়েন্ট থাকবে ৩। টাইগাররা আগেই ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে।
গ্রুপ ডি থেকে নেপাল ও শ্রীলংকা বিদায় নিল। দক্ষিণ আফ্রিকা আগেই সুপার এইটে গেছে। এবার সুপার এইটে ‘ডি-২’ স্পটের জন্য লড়াইয়ে আছে বাংলাদেশ এবং নেদারল্যান্ডস। আগামী ১৭ তারিখ ভোরে নিষ্পত্তি হবে কারা যাচ্ছে শেষ আটে।
সুপার এইটে যেতে বাংলাদেশের জন্য সমীকরণ সহজ। নেপালের বিপক্ষে জয় পেলেই পরের পর্বে চলে যাবে তারা। এক্ষেত্রে কোনো কারণে সেন্ট ভিনসেন্টে বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হলেও টাইগাররা চলে যাবে সুপার এইটে। পরিত্যক্ত ম্যাচ থেকে বাংলাদেশ পাবে ১ পয়েন্ট। মোট পয়েন্ট পাবে ৫। সেক্ষেত্রে নিজেদের শেষ ম্যাচ জিতলেও নেদারল্যান্ডসের পয়েন্ট (৪) বাংলাদেশের তুলনায় কমই থাকবে।
কিন্তু বাংলাদেশ নিজেদের শেষ ম্যাচে হেরে গেলে আর নেদারল্যান্ডস শ্রীলংকাকে হারিয়ে দিলে তখন বাংলাদেশ ও নেদারল্যান্ডসের পয়েন্ট হবে সমান ৪। তখন বাংলাদেশের রানরেট কম হলেই বাদ যাবে তারা।
আপাতত রানরেটের হিসেবে বাংলাদেশ বেশ ভালো অবস্থানেই আছে। টাইগারদের রানরেট এখন ০.৪৭৮।
নেদারল্যান্ডসের রানরেট -০.৪০৮। শেষ ম্যাচে তাই নেদারল্যান্ডসকে বেশ বড় ব্যবধানেই জয় পেতে হবে বা বাংলাদেশকে হারতে হবে বড় ব্যবধানে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.