যে কারণে ‘নিষিদ্ধ’ জুভেন্টাস

বিটিসি স্পোর্টস ডেস্ক: শঙ্কাকে সত্যি করে আর্থিক লেনদেনে ফিন্যাসিন্সয়াল ফেয়ার প্লের (এফএফপি) আইন ভাঙায় ইউরোপিয়ান প্রতিযোগিতায় জুভেন্টাসকে নিষিদ্ধ করেছে উয়েফা।
এর আগে গত মৌসুমে লিগ সিরি’আয় সপ্তম হয় জুভেন্টাস। ফলে জায়গা মেলেনি চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপায়। তৃতীয় স্তরের টুর্নামেন্ট কনফারেন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করে ইতালিয়ান ক্লাবটি। কিন্তু পুরনো ওই অপরাধের শাস্তি হিসেবে সেটাও হারাল তারা।
জানা যায়, ২০১২ থেকে ২০১৯ সাল পর্যন্ত সময়ের মধ্যে ক্লাবটির লেনদেনে এফএফপি’র নিয়ম ভাঙার প্রমাণ মেলায় শুক্রবার এই শাস্তির ঘোষণা দেয় ইউরোপীয় ফুটবলের নিয়ন্তা সংস্থা।
আর্থিক জটিলতা সম্পর্কিত সমস্যা যেন শেষই হচ্ছে না জুভদের। দলবদলের চুক্তি সম্পর্কিত নানা অনিয়মের দায়ে গত জানুয়ারিতে দলটির ১৫ পয়েন্ট কেটে নেওয়া হয়। ফলে সিরি আর টেবিলে এক ধাক্কায় নিচের দিকে নেমে যায় তারা।
পরে এপ্রিলে ওই শাস্তি স্থগিত করা হয়। কিন্তু সেই স্বস্তি বেশিদিন স্থায়ী হয়নি তাদের। পরের মাসে নতুন এক শুনানিতে কেটে নেওয়া হয় ১০ পয়েন্ট। সঙ্গে করা হয় আর্থিক জরিমানা। একই সঙ্গে পেল এক কোটি ৭১ লাখ ৪০ হাজার পাউন্ড জরিমানার শাস্তিও।
এদিকে ২০১২ থেকে ২০১৯ পর্যন্ত সময়ে একই বিষয়ক তদন্তে চেলসিকেও শাস্তি দিয়েছে উয়েফা। ‘অসম্পূর্ণ আর্থিক তথ্যাদি জমা দেওয়ায়’ ইংলিশ ক্লাবটিকে ৮৫ লাখ ৭০ হাজার পাউন্ড জরিমানা করেছে উয়েফা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.