যে কারণে টকটকে লাল হয়েছে জাপানের নদীর পানি?

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জাপানের ওকিনাওয়ার নাগো শহরের একটি নদীর পানি টকটকে লাল হয়েছে। এতে স্থানীয় বাসিন্দাদের মধ্যে চরম আতঙ্ক দেখা দেয়।
ঘটনার বিস্তারিত সম্পর্কে জানা যায়, এই রং আসলে ওরিয়ন ব্রুয়ারিজ নামের একটি প্রতিষ্ঠানের। প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে, খাবারে ব্যবহৃত রং ছড়িয়ে পড়াতেই নদীটির পানি লাল হয়েছে।
বিবিসি বলছে, গত মঙ্গলবার থেকে প্রতিষ্ঠানটির ট্যাংক লিক হয়। এরপরেই এ ঘটনা ঘটে। এ নিয়ে বিয়ার কারখানা ওরিয়ন ব্রিউয়ারিজও জানিয়েছে, তাদের কারখানায় ট্যাংক ফুটো হয়ে রং ছড়িয়ে পড়াতেই নদীর পানি লাল হয়েছে।
এতে বাসিন্দাদের উদ্বেগ-উৎকণ্ঠা হওয়ায় কারখানাটি তাদের কাছে ক্ষমা চেয়েছে।
প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে, এ রঙয়ে কোনো স্বাস্থ্য ঝুঁকি নেই। তবে স্থানীয় বাসিন্দাদের অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে এই রক্তলাল পানিকে ‘ভয়াবহ’ বলেছেন।
যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, প্রোপিলিন গ্লাইকল খাবারে ব্যবহারের জন্য সাধারণত নিরাপদ হিসেবে বিবেচনা করা হয়। এই প্রোপিলিন গ্লাইকল পানিতে ছড়িয়ে পড়াতেই নদীর পানি লাল হয়ে যায়।
এদিকে জাপানি গণমাধ্যমগুলো বলেছে, মঙ্গলবার স্থানীয় সময় সকালের দিকে কারখানার কোনো একটি কুলিং সিস্টেমে ফুটো হয়। এরপর বৃষ্টির পানি নিষ্কাশনের জায়গা দিয়ে বের হয়ে এটি নদীর পানিতে মেশে।
প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট হাজিমে মুরানো জানান, ভবিষ্যতে যেন এমন ঘটনা না ঘটে, সে জন্য পদক্ষেপ নেবে তারা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.