যেভাবে সংঘর্ষ হয়েছিল গালওয়ানে, ভিডিও প্রকাশ করল চীন

(যেভাবে সংঘর্ষ হয়েছিল গালওয়ানে, ভিডিও প্রকাশ করল চীন–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সেনাবাহিনী মুখোমুখি সংঘর্ষের প্রায় ৮ মাস পর ঘটনাটির ভিডিও প্রকাশ করেছে চীন। ২০২০ সালের ১৫ জুনের সেই সংঘর্ষে ভারতের ২০ জাওয়ান সহ চীনেরও ৪ জওয়ান ও এক কর্মকর্তা প্রাণ হারিয়েছিল বলে স্বীকার করেছে চীন।
জানা গেছে, ওই দিনের হাতাহাতির ঘটনার একটি ভিডিও সে দেশের সরকারি সম্প্রচারমাধ্যমে দেখানো হয়েছে। ভারতের অনেকের ধারণা, চীনের অভ্যন্তরীণ ক্ষোভ প্রশমিত করতেই ওই ভিডিও প্রকাশ করা হয়েছে।

সেই ভিডিওতে দেখা যায়, দুই দেশের সেনাবাহিনী হাতাহাতি করছে। দুই দেশের সেনাবাহিনী কীভাবে মুখোমুখি হয়েছিল তা-ও আংশিকভাবে দেখা যাচ্ছে ওই ভিডিওতে।

ভিডিও দেখতে ক্লিক করুন
চীনা সরকারি সম্প্রচারমাধ্যমের বিশ্লেষক শেন শিওয়েই ভিডিওটি টুইটারে আপলোড করে লিখেছেন, গত বছরের জুনে গালওয়ান উপত্যকার ভিডিও। এটা দেখাচ্ছে কীভাবে ভারতীয় সীমান্তবাহিনী চীনের দিকে অনুপ্রবেশ করছে।
গতকাল শুক্রবার (১৯ ফেব্রুয়ারী) বেইজিং স্বীকার করে নিয়েছে, পিপলস লিবারেশন আর্মির (পিএলআই) চারজন অফিসার এবং একজন জওয়ান মারা গেছে। যদিও এই সংখ্যার সঙ্গে ভারতীয় সেনা এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দেওয়া সংখ্যার মিল নেই। (সূত্র: এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.