যুদ্ধ সমর্থনের চাপে রাশিয়া ছাড়লেন মস্কোর প্রধান রাব্বি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া ছেড়েছেন দেশটির রাজধানী মস্কোয় ইহুদী ধর্মাবলম্বীদের প্রধান রাব্বি পিঞ্চাস গোল্ডস্মিডৎ। ইউক্রেন যুদ্ধে সমর্থনের চাপে ছিলেন তিনি।
বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে আজ বুধবার এ তথ্য জানানো হয়।
১৯৯৩ সাল থেকে মস্কোর প্রধান রাব্বি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন পিঞ্চাস গোল্ডস্মিডৎ। একই সঙ্গে তিনি ইউরোপীয় বৃহৎ একটি রাব্বিনিক্যাল গোষ্ঠীরও প্রধানের দায়িত্বে রয়েছেন।
গতকাল মঙ্গলবার এক টুইটে রাব্বি গোল্ডস্মিডৎ এর রাশিয়া ত্যাগের তথ্য জানিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক সাংবাদিক চিজিক গোল্ডস্মিডৎ বলেন, “এখন চূড়ান্তভাবে জানানো যাচ্ছে যে রাব্বি পিঞ্চাস গোল্ডস্মিডৎ ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ অভিযানে’ সমর্থনের জন্য কর্তৃপক্ষের চাপে ছিলেন এবং তিনি তা নাকচ করেছিলেন।”
রাব্বি পিঞ্চাস’র মেয়ের জামাই সাংবাদিক চিজিক গোল্ডস্মিডৎ জানান, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালানোর দুই সপ্তাহ পরই মস্কোর প্রধান রাব্বি পিঞ্চাস গোল্ডস্মিডৎ দেশ ত্যাগ করে হাঙ্গেরি চলে যান। ইসরায়েলে যাওয়ার আগে পূর্ব ইউরোপে অবস্থান করে সেখানকার শরণার্থীদের জন্য অর্থ সংগ্রহে কাজ করেন তিনি।
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকেই অন্যান্য ধর্মীয় গোষ্ঠীগুলোর চেয়ে ইহুদীরা এর বিরোধিতায় সোচ্চার ভূমিকা পালন করে।
গত ২ মার্চ ‘আগ্নেয়াস্ত্র ও বোমা থামাও’ কর্মসূচিতে অংশগ্রহণ করার কারণে রাশিয়ার প্রধান রাব্বি বেরেল ল্যাজারকে তলব করা হয়। যদিও পরে তিনি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনা করা বাদ দেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.