যুদ্ধ শেষ করতে ইউক্রেনের যা প্রয়োজন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক:  ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক বলেছেন, যুদ্ধ শেষ করার জন্য ইউক্রেনের প্রয়োজন এক হাজার ক্যালিবার ১৫৫ মিমি হাউইটজার (দূরপাল্লার আর্টিলারি লঞ্চার), তিনশটি মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম, ৫০০টি ট্যাংক, দুই হাজার টি সাঁজোয়া যান এবং এক হাজার ড্রোন।
এছাড়া হিমার্স সিস্টেমের মতো কিছু অস্ত্র যা ইউক্রেনের প্রয়োজন, যেসব অস্ত্র চালানোর আগে কয়েক সপ্তাহের প্রশিক্ষণ প্রয়োজন বলে শীর্ষ মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন। পশ্চিমারা অস্ত্র সরবরাহের গতি রক্ষা করেছেন বলেও দাবি করেছেন ওই কর্মকর্তারা। 
ইউক্রেনের জন্য একটি উদ্বেগজনক বার্তা হচ্ছে দেশটিতে পশ্চিমা অস্ত্রের সরবাবরাহ খুব কম। এছাড়া খুব দেরিতে এসব অস্ত্র ইউক্রেনে এসে পৌঁছাচ্ছে।
যেহেতু রাশিয়া দোনবাসে বোমাবর্ষণ অব্যাহত রেখেছে, তাই আরও  সাহায্য চাইছে মরিয়া ইউক্রেন। তবে এখন পর্যন্ত দেশটি যে পরিমাণ অস্ত্র চেয়েছে তার মাত্র ১০ শতাংশ পেয়েছে বলে দেশটির ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী।
ফ্রান্স, জার্মানি এবং ইতালির রাষ্ট্রপ্রধানরা বৃহস্পতিবার জেলেনস্কির সঙ্গে দেখা করেছেন। ইউক্রেন যুদ্ধের ব্যাপারে যথাযথ সাড়া না দেওয়ায় সমালোচনার মুখে পড়েছে দেশগুলো। তাই ইউক্রেন সফরে এসব দেশের নেতারা আরও জেলেনস্কিকে অস্ত্র সরবরাহের জন্য নিশ্চয়তা পারেন। (সূত্র: বিবিসি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.