যুদ্ধ বন্ধে জিনপিংয়ের পরিকল্পনা নিয়ে আলোচনা করব : পুতিন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পরিকল্পনাগুলো নিয়ে আলোচনা করবেন বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
গতকাল সোমবার (২০ মার্চ) রাশিয়ার রাজধানী মস্কোতে জিনপিংয়ের সঙ্গে বৈঠকে এ কথা জানান পুতিন।
জিনপিংয়ের সফরের প্রথম দিনেই ক্রেমলিনে চার ঘণ্টারও বেশি সময় ধরে অনানুষ্ঠানিক বৈঠক করেন দুই নেতা। এ সময় একে অপরকে ‘প্রিয় বন্ধু’ বলে সম্বোধন করেন তারা।
‘আলোচনা করতে আমরা সব সময়ই আন্তরিক’ উল্লেখ করে পুতিন বলেন, ‘জিনপিংয়ের নেতৃত্বে চীনের ব্যাপক উন্নতি দারুণ প্রশংসনীয়।’
‘দুদেশের রাজনৈতিক ও কৌশলগত চিন্তা-পদ্ধতি কাছাকাছি’ উল্লেখ করে পুতিন বলেন, ‘যুদ্ধ বন্ধে জিনপিংয়ের পরিকল্পনা ও প্রস্তাব নিয়ে আমরা আলোচনা করব।’
বৈঠকে জিনপিং বলেন, ‘পুতিনের দৃঢ় নেতৃত্বে দেশটি যে অভূতপূর্ব উন্নতি করেছে, তাতে রাশিয়ার জনগণ পুতিনকে সমর্থন অব্যাহত রাখবে।’ বৈঠকে রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার ওপরও জোর দেন তিনি।
এর আগে তিন দিনের আনুষ্ঠানিক সফরে গতকাল সোমবার রাশিয়ায় পৌঁছেন চীনের প্রেসিডেন্ট। জিনপিংকে উষ্ণ অভ্যর্থনা জানান পুতিন। সন্ধ্যায় সাত পদের বিশেষ খাবার দিয়ে জিনপিংকে আপ্যায়ন করা হয়। এর মধ্যে রাশিয়ার উত্তরাঞ্চলের পিচোরা নদীর বিখ্যাত ‘নেলমা মাছ’, দেশটির ঐতিহ্যবাহী সামুদ্রিক মাছের স্যুপ, কোয়েল পাখির মাংস, পেনকেক এবং রাশিয়ার বিখ্যাত মদ-ওয়াইন ছিল জিনপিংয়ের জন্য।
ইউক্রেনে রাশিয়ার হামলার পর এটিই দেশটিতে চীনের প্রেসিডেন্টের প্রথম সফর। আজ মঙ্গলবার (২১ মার্চ) আনুষ্ঠানিক বৈঠকে বসবেন পুতিন ও জিনপিং। গত মাসে ইউক্রেনে যুদ্ধ বন্ধ ও শান্তি আলোচনাসহ ১২ দফা পরিকল্পনা তুলে ধরে চীন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.