যুদ্ধের মধ্যেই ইউক্রেনের সঙ্গে লিবিয়ার সামরিক চুক্তি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের সঙ্গে সামরিক চুক্তি করতে যাচ্ছে লিবিয়া। এ বিষয়ে দুই দেশের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। আলোচনায় অন্যান্য বিষয়ের পাশাপাশি সামুদ্রিক ও আকাশ প্রতিরক্ষাব্যবস্থায় গুরুত্বারোপ করেছে উভয় পক্ষ। রাশিয়ার সঙ্গে যখন ইউক্রেনের তুমুল যুদ্ধ চলছে, তখন কিয়েভের সঙ্গে এমন চুক্তির কথা জানাল ত্রিপোলি।
তুর্কি বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে সোমবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী জিব্রিল আল-শতিইর সঙ্গে দেশটিতে ইউক্রেনের সামরিক অ্যাটাশে অ্যান্ড্রিক পাইকের মধ্যে সম্ভাব্য সামরিক সহযোগিতা নিয়ে আলোচনা হয়। পরে লিবিয়ার ত্রিপোলিভিত্তিক সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
এতে বলা হয়, লিবিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের বৈঠকে দুই দেশের মধ্যে সামরিক ক্ষেত্রে সেতুবন্ধ প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন প্রতিরক্ষাপ্রধান আল-শতিই। তিনি বলেছেন, লিবিয়ার কোস্টগার্ড এবং বিমানবাহিনীর কিছু সরঞ্জাম ইউক্রেন থেকে মেইনটেইন (ব্যবস্থাপনা) করা যেতে পারে।
প্রসঙ্গত, ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর থেকে বেশ কয়েকবার কিয়েভকে কূটনৈতিক সমর্থন দেওয়ার প্রস্তাব দিয়েছে প্রধানমন্ত্রী আবদুল হামিদ দেইবেহর ত্রিপোলিভিত্তিক সরকার। এমনকি জাতিসংঘ হিউম্যান রাইটস কাউন্সিল থেকে রাশিয়াকে বাদ দেওয়ার প্রস্তাবে ভোট দিয়েছে মুসলিমপ্রধান দেশটি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.