যুদ্ধাপরাধ বন্ধে পুতিনকে চাপ দিতে জিনপিংকে আহ্বান যুক্তরাষ্ট্রের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে যুদ্ধ ও যুদ্ধাপরাধ বন্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর চাপ দিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি এ আহ্বান জানান।
এ সময় ইউক্রেন থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারে মিত্র পুতিনকে চাপ দিতেও জিনপিংয়ের প্রতি আহ্বান জানান কিরবি।
‘শুধু যুদ্ধবিরতিই যথেষ্ঠ নয়’ উল্লেখ করে হোয়াইট হাউসের এ মুখপাত্র বলেন, ‘আমরা আশা করি– প্রেসিডেন্ট শি পুতিনকে ইউক্রেনের শহর, স্কুল ও হাসপাতালগুলোতে বোমা ফেলা বন্ধ করতে বলবেন। রাশিয়ার সেনা প্রত্যাহার করে যুদ্ধাপরাধ ও ধ্বংসযজ্ঞ বন্ধ করতে আহ্বান জানাবেন।’
সমস্যা সমাধানে জিনপিংকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সঙ্গেও বৈঠক করার আহ্বান জানান কিরবি।
তিন দিনের আনুষ্ঠানিক সফরে গতকাল সোমবার (২০ মার্চ) মস্কো পৌঁছেন চীনের প্রেসিডেন্ট।  গতকালই চার ঘণ্টারও বেশি অনানুষ্ঠানিক বৈঠক করলেও আজ মঙ্গলবার (২১ মার্চ) আনুষ্ঠানিক বৈঠকে বসবেন এ দুই নেতা।
পুতিন জানান, ইউক্রেন সমস্যা সমাধানে জিনপিং প্রস্তাবিত ১২ দফা পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন তারা। গত ফেব্রুয়ারিতে দেওয়া এসব পরিকল্পনায় যুদ্ধ বন্ধ ও শান্তি আলোচনার বিষয় উল্লেখ রয়েছে।
তবে ইউক্রেনে যুদ্ধ বন্ধসহ শান্তি ফিরিয়ে আনতে এ দুই নেতার আন্তরিকতা ও কর্মকাণ্ড নিয়ে বরাবরই সন্দিহান যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্ররা। বৈঠকে  পুতিন ও জিনপিং আদৌ ইউক্রেন নিয়ে কথা বলবেন কি না, সেটি নিয়েও প্রশ্ন যুক্তরাষ্ট্রের। (সূত্র: বিবিসি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.