যুদ্ধবিরতি নেতানিয়াহুকে চাপ দিলেন জার্মান চ্যান্সেলর

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে আলোচনায় ইসরাইলের প্রতি ইরানের হুমকির সমালোচনা করেছেন। তিনি বলেন, গাজা যুদ্ধের সমাপ্তি এই অঞ্চলে অস্থিরতা কমাতে নির্ণায়ক পদক্ষেপ হতে পারে।
ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে রোববার টেলিফোন আলোচনায় মধ্যপ্রাচ্যে আঞ্চলিক যুদ্ধ শুরু হওয়ার ঝুঁকি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস।
শলৎস নেতানিয়াহুকে বলেন, বার্লিন ইরান, লেবাননের হিজবুল্লাহ জঙ্গি গোষ্ঠী এবং অন্যান্য গোষ্ঠীর ইসরাইলের নিরাপত্তার প্রতি হুমকির নিন্দা জানায়। জার্মান সরকারের মুখপাত্র ভল্ফগাং ব্যুশনার জানিয়েছেন এই তথ্য।
জার্মান চ্যান্সেলর প্রতিশোধমূলক সহিংসতার ইতি ঘটিয়ে উত্তেজনা প্রশমনে এবং স্থিতিশীলতা ফেরাতে গঠনমূলক উদ্যোগের দিকেও মনোযোগ দিয়েছেন। তিনি গাজায় যুদ্ধবিরতি নিয়ে ঐকমত্যে পৌঁছাতে এবং ছিঁটমহলটিতে হামাসের হাতে বন্দি জিম্মিদের মুক্তিতে সবপক্ষকে কাজ করার আহ্বান জানিয়েছেন।
শলৎস বলেন, ‘‘গাজা যুদ্ধের সমাপ্তি সংশ্লিষ্ট অঞ্চলে অস্থিরতা কমাতে নির্ণায়ক পদক্ষেপ হতে পারে।”
তিনি জানান, হামাসের বিরুদ্ধে ইসরাইলের অভিযানে ‘অনেক সামরিক লক্ষ্য’ অর্জিত হয়েছে। ইসরাইল জানিয়েছে, এটি হামাসের সামরিক এবং প্রশাসনিক ক্ষমতা ধ্বংস করে দিতে চায়।
শলৎস আরো জানিয়েছেন, গাজা উপত্যকায় মানুষের ভোগান্তি ‘বিশাল’ আকার ধারণ করেছে।
গাজায় ব্যাপক মানবিক সংকট চলছে, কেননা, অঞ্চলটির অধিকাংশ মানুষ বাস্তচ্যুত হয়েছেন এবং সেখানে ত্রাণ সহায়তাও সীমিত পর্যায়ে রয়েছে। হামাস নিয়ন্ত্রিত ছিঁটমহলটির কর্তৃপক্ষের হিসেবে যুদ্ধে প্রায় ৪০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.