যুদ্ধজাহাজকে ভূমধ্যসাগরে অবস্থানের নির্দেশ দিল যুক্তরাষ্ট্র

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের একটি নৌবহরকে ভূমধ্যসাগরে অবস্থান করার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে যখন আমেরিকার প্রচণ্ড রকমের সামরিক উত্তেজনা চলছে তখন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এই নির্দেশ দিলেন।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন, ইউএসএস হ্যারি ট্রুম্যান এবং আমেরিকার আরও পাঁচটি যুদ্ধজাহাজের ভূমধ্যসাগর থেকে পারস্য উপসাগরের দিকে যাত্রা করার কথা ছিল। কিন্তু, মিত্রদের আশ্বস্ত করার জন্য ইউরোপের ধারে কাছে এসব জাহাজের উপস্থিত থাকা প্রয়োজন রয়েছে। এজন্য মার্কিন সরকার ভূমধ্যসাগরে এই নৌবহরকে অবস্থান করার নির্দেশ দিয়েছে।
রাশিয়ার দক্ষিণ অঞ্চলে ইউক্রেন সীমান্তে এক লাখ সেনা মোতায়েন করেছে মস্কো। আমেরিকা এবং পশ্চিমা মিত্ররা দাবী করছে যে, ইউক্রেনের ভেতরে সামরিক অভিযান চালানোর লক্ষ্য নিয়ে রাশিয়া সেখানে এসব সেনা মোতায়েন করেছে।
তবে রাশিয়া বলছে, সার্বভৌম দেশ হিসেবে রাশিয়া তার নিজের ভূখণ্ড যেকোনো জায়গায় সেনা মোতায়েন করার অধিকার রাখে। এজন্য কারো অনুমতির প্রয়োজন নেই। ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জন্য এসব সেনা মোতায়েন করা হয়নি বলে দাবী করছে মস্কো।
যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ট্রুম্যান গত ১ ডিসেম্বর ভার্জিনিয়ার নরফক বন্দর ত্যাগ করে। ১৪ ডিসেম্বর এটি ভূমধ্যসাগরে প্রবেশ করে। যুদ্ধজাহাজটিকে উপসাগরীয় অঞ্চলে থাকার কথা ছিল। কিন্তু রাশিয়ার সঙ্গে উত্তেজনা বিরাজ করায় এটিকে ভূমধ্যসাগরেই রাখছে যুক্তরাষ্ট্র।
২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়া দখল এবং ইউক্রেনের জাতিগত রুশ অধ্যুষিত ডনবাস অঞ্চলে সশস্ত্র বিদ্রোহকে কেন্দ্র করে গত সাত বছর ধরে রাশিয়ার সাথে পশ্চিমা নেটো জোটের সম্পর্কে টানাপোড়েন চলছে। অনেক পর্যবেক্ষক বলছেন, এই টানাপড়েন দিনকে দিন বিপজ্জনক চেহারা নিচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.