যুক্তরাষ্ট্র সেপ্টেম্বরে ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ দিবে

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পেন্টাগন বলেছে, তারা ইউক্রেনীয় এফ-১৬ পাইলটদের আগামী মাস থেকে প্রশিক্ষণ শুরু করবে যাতে তারা রুশ বাহিনীর বিরুদ্ধে উন্নত বিমান ব্যবহার করতে পারে।
ইউক্রেন দীর্ঘদিন ধরে এই অত্যাধুনিক ফাইটার জেটগুলো চেয়েছিল যাতে রুশ আক্রমণের বিরুদ্ধে আরও ভালভাবে লড়াই করা যায়। রুশ বাহিনীর দখলকৃত ভূমি পুনরুদ্ধারের লক্ষে এখন ইউক্রেন বাহিনী একটি উপযুক্ত পাল্টা আক্রমণে যুক্ত রয়েছে।
পেন্টাগনের মুখপাত্র প্যাট রাইডার বলেছেন, বিমানটির রক্ষণাবেক্ষণের জন্য মার্কিন প্রশিক্ষণে ‘বেশ কিছু’ পাইলট এবং কয়েক ‘ডজন’ কর্মী জড়িত থাকবে।
তিনি বলেন, ‘এই পাইলটরা পরের মাসে অ্যারিজোনায় এফ-১৬ ফ্লাইং প্রশিক্ষণে অংশ নেওয়ার আগে সেপ্টেম্বরে টেক্সাসের সান আন্তোনিওতে ল্যাকল্যান্ড এয়ার ফোর্স বেসে ইংরেজি ভাষায় প্রশিক্ষণ পরিচালনা করবে। অ্যারিজোনা প্রশিক্ষণ মরিস এয়ার ন্যাশনাল গার্ড বেসে অনুষ্ঠিত হবে।
হোয়াইট হাউস জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার ইউক্রেনের প্রতিপক্ষ ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার কথা বলেছেন এবং তারা প্রশিক্ষণ কর্মসূচি নিয়ে আলোচনা করেছেন।
হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রেসিডেন্ট বাইডেন রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষাকে যতক্ষণ সময় লাগে সমর্থন করার এবং রাশিয়াকে তার কর্মকান্ডের জন্য জবাবদিহি করার জন্য মার্কিন প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.